অটোমোবাইল

সড়কে ঝড় তুলবে কিয়ার নতুন এই গাড়ি

অটোমোবাইল ডেস্ক:

এশিয়ার বাজার বেশ ভালোভাবেই দখল করেছে দক্ষিণ কোরিয়ার কিয়া। অত্যাধুনিক ডিজাইন, শক্তিশালী ইঞ্জিন ও সাশ্রয়ী দামে ব্র্যান্ড নিউ কার-এসব কারনে ক্রেতাদের পছন্দ কিয়ার গাড়ি। এরই ধারাবাহিতকায় প্রতিষ্ঠানটি নতুন গাড়ি নিয়ে হাজির হচ্ছে। যার মডেল কিয়া ক্লেভিস। এটি একটি কম্প্যাক্ট এসইউভি।

ইতিমধ্যে এই গাড়ি সড়কে টেস্টিংও শুরু করেছে। গত কয়েক বছরে ক্রেতাদের চাহিদা মেটাতে সর্বোচ্চ চেষ্টা করেছে কিয়া। সনেট এবং সেল্টোসের মতো দমদার গাড়ি হাজার করেছে বাজারে। তার সঙ্গে মাল্টি পারপোজ ভেহিকেল কিয়া ক্যারেন্স রয়েছে।

কিয়া ক্লেভিসে থাকতে পারে দুইরকম পেট্রল ইঞ্জিন। নর্মাল ১.২ লিটার ইঞ্জিন এবং ১ লিটার টার্বো চার্জ ইঞ্জিন। প্রথম ইঞ্জিনে সর্বোচ্চ ৮২ হর্সপাওয়ার এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। দ্বিতীয় ইঞ্জিনে রয়েছে ১১৮ হর্সপাওয়ার এবং ১৭২ এনএম টর্ক তৈরি হয়। সঙ্গে মিলতে পারে ৫ স্পিড ম্যানুয়াল/অটোমেটিক, ৬ স্পিড ক্লাচলেস ম্যানুয়াল এবং ডিসিটি অটোমেটিক গিয়ারবক্স।

চার চাকায় ডিজেল ইঞ্জিনও থাকতে পারে। কিয়া ক্লাভিসের সম্ভাব্য ফিচার্স বড় টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ইলেকট্রিক সানরুফ, ওয়্যারলেস চার্জিং, এলইডি হেডলাইট ইত্যাদি। সেফটি ফিচার্সের ক্ষেত্রে চার চাকায় অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম থাকতে পারে। কারণ সম্প্রতি লঞ্চ হওয়া কিয়া সনেট ফেসলিফ্টে রয়েছে এই সুবিধা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page