ক্যাম্পাস

চবিতে উৎসবের আমেজে পহেলা বৈশাখ উদযাপিত

চবি প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পহেলা বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দ ‘বাংলা নববর্ষ’ উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, শুভেচ্ছা বক্তব্য, সাংস্কৃতিক অনুষ্ঠান, আবহমান গ্রামবাংলার ঐতিহ্য বলী খেলা, বউচি খেলা ও মোরগ লড়াই।

আজ সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় ‘স্মরণ’ চত্বর থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর নেতৃত্বে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা।

শোভাযাত্রা শেষে বর্ষবরণ মূল মঞ্চ ‘মুক্ত মঞ্চ’ এ অনুষ্ঠিত হয় বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান সূচিত হয়। দুপুর ১২:০০ টায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন পহেলা বৈশাখ উদযাপন কমিটির আহবায়ক চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং যুগ্ম-আহবায়ক চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে বাংলা নববর্ষের প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, বাংলা নববর্ষ বাঙালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে। চিরায়ত এ উৎসবে সকল ধর্ম-বর্ণের মানুষ উৎসবের আমেজে মাতোয়ারা হয়ে একাকার হয়ে যায়। বাঙালিদের হৃদয়স্পন্দনে গাঁথা রয়েছে বৈশাখের গৌরবদীপ্ত কাব্য।

উপাচার্য আরও বলেন, পুরানো দিনের জীর্ণতা, ক্লান্তি, জঞ্জাল ও সকল অশুভ শক্তিকে দূরীভূত করে পহেলা বৈশাখ আসে নবতর বার্তা নিয়ে। অনুষ্ঠান শেষে উপাচার্য গ্রাম বাংলার ঐতিহ্যবাহী আয়োজনসমূহে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page