ক্যাম্পাসলিড নিউজ

‘প্রধানমন্ত্রীর আন্তরিকতায় জবি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়’

জবি প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ।

শুক্রবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘২০০৫ সালে বিশ্ববিদ্যালয়টি নানারকম আন্দোলন সংগ্রামের ফলে প্রতিষ্ঠিত হয়। তখন ২৭ এর (৪) দ্বারা একটি আইন পাস হয় সে দ্বারাতে বলা ছিল যে বিশ্ববিদ্যালয় পাঁচ বছর পর নিজস্ব আয়ে চলবে। পরবর্তীতে এর বিরুদ্ধে আন্দোলন হয়। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকতার সাথে বলেন একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এত টাকা কিভাবে দিবেন। তখন একটি আইনের মধ্যমেই জাতীয় সংসদে একটি বিলের মাধ্যমে এই আইনটি বাতিল করা হয়। তারপর এটি একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় এটি সম্ভব হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ভূগোল ও পরিবেশ বিভাগে অধ্যায়ন করবে কীভাবে বাংলাদেশের মানুষ কে বাসযোগ্য করার জন্য আমরা অবদান রাখবো। আমাদের শিক্ষার্থীরা সেদিকেই আছে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। অনুষ্ঠান শেষে ভূগোল ও পরিবেশ বিভাগের অ্যালামনাইয়ের নতুন কমিটি ঘোষণা করা হয়। এতে ইডেন মহিলা কলেজের অধ্যাপক মল্লিক গোলাম রসুলকে সভাপতি ও বিভাগের সহকারী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিউটন হাওলাদারকে পুনরায় সাধারণ সম্পাদক করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page