ক্যাম্পাসলিড নিউজ

১৬ মে থেকেই হবে চবি ভর্তি পরীক্ষা, পড়বে না ‘মোখা’র প্রভাব

চবি প্রতিনিধি:

আগামী মঙ্গলবার (১৬ মে) থেকে বৃহস্পতিবার (২৫ মে)পর্যন্ত চলবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ ভর্তি পরীক্ষা। প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৪১ জন ভর্তিচ্ছু। তবে, ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে ভর্তি পরীক্ষার রুটিনে কোনো তারতম্য হবে না বলে জানিয়েছেন চবির রেজিস্ট্রার( ভারপ্রাপ্ত)কে এম নূর আহমেদ।

তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নির্দিষ্ট সময়েই অনুষ্ঠিত হবে। ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে চবির ভর্তি পরীক্ষার রুটিনে কোন তারতম্য হবে না আশাকরি।

এবার চবির চার ইউনিট ও দুই উপ-ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ২ লাখ ৫৬ জন ভর্তিচ্ছু। সুতরাং প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৪১ জন ভর্তিচ্ছু।

মঙ্গলবার (১৬ মে) ও বুধবার(১৭মে) বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকাল চার শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন ভর্তিচ্ছু।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল-বিকাল ও শুক্রবার (১৯ মে) সকাল কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকাল তিন শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৫২ হাজার ৯৯৫ জন ভর্তিচ্ছু।

শনিবার (২০ মে) ও রোববার (২১ মে) ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুধু সকালের দুই শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১৯ হাজার ৯৯৯ জন ভর্তিচ্ছু।

সোমবার (২২ মে) সকাল-বিকাল ও মঙ্গলবার (২৩ মে) সকাল সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকাল তিন শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৪৯ হাজার ১৭৮ জন ভর্তিচ্ছু।

বুধবার (২৪ মে) ‘বি১’ উপ-ইউনিটের (কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ) ভর্তি পরীক্ষা শুধু সকালের শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ হাজার ৩৮২ জন ভর্তিচ্ছু।

বৃহস্পতিবার (২৫ মে ) ‘ডি১’ উপ-ইউনিটের (শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ) ভর্তি পরীক্ষাও শুধু সকালের শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৩০টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ হাজার ৮৪৩ জন ভর্তিচ্ছু।

চবি ভর্তি পরীক্ষার সকাল শিফটে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে ৯টা ৪৫ মিনিটে। ওএমআর ফরম বিতরণ করা হবে। ১০টা ১৫ মিনিটে। প্রশ্নপত্র বিতরণ করা হবে ১১টায়। পরীক্ষা শেষ হবে ১২টায়।

বিকাল শিফটে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে ২টা ১৫ মিনিটে। ওএমআর ফরম বিতরণ করা হবে ২টা ৪৫ মিনিটে। প্রশ্নপত্র বিতরণ করা হবে ৩টা ৩০ মিনিটে। পরীক্ষা শেষ হবে ৪টা ৩০ মিনিটে।

উল্লেখ্য, গতবছর চবির ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছিলেন ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু। সে হিসেবে গতবার প্রতি আসনের বিপরীতে লড়েছিলেন ২৯ জন ভর্তিচ্ছু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page