ক্যাম্পাসলিড নিউজ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাথে মেরিন একাডেমির সমঝোতা স্মারক সই

ববি প্রতিনিধি:

বরিশাল বিশ্ববিদ্যালয় এর সাথে বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। ১৫ জুন বৃহস্পতিবার বিকাল ৩টায় মেরিন একাডেমির অডিটরিয়ামে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর শিক্ষা সহযোগীতা সম্পর্কিত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, ট্রেজারার, রেজিস্ট্রার, সকল বিভাগের ডিনসহ অন্যান্য শিক্ষক ও কর্মকর্তাগণ এবং বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর কমান্ড্যান্ট ক্যাপ্টেন এস এম আতিকুর রহমান বিএন সহ সকল প্রশিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বরিশাল বিশ্ববিদ্যালয় পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুপ্রভাত হালদার এবং বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর পক্ষ থেকে একাডেমির প্রধান শিক্ষা কর্মকর্তা মোঃ গোলাম রায়হান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল মেরিন প্রফেশনাল তৈরীর জন্য একটি রেজিমেন্টাল প্রতিষ্ঠান। এই একাডেমিতে প্রতি বছর ২৫ জন নটিক্যাল এবং ২৫ জন ইঞ্জিনিয়ারিং ক্যাডেট প্রশিক্ষণের জন্য যোগদান করে থাকে। যোগদানকৃত ক্যাডেটদের একাডেমিক, শারিরীক ও মানসিক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও যোগ্য মেরিন প্রফেশনাল হিসেবে গড়ে তোলা হয় যাতে প্রশিক্ষিত ক্যাডেটগণ আন্তজার্তিক মেরিটাইম সেক্টরে দক্ষতা ও সুনামের সহিত বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারে এবং বাংলাদেশের জন্য অধিক বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে।

আন্তজার্তিক মেরিটাইম সেক্টরে ক্রমবর্ধমান মেরিন প্রফেশনালদের চাহিদা, দক্ষ মানব সম্পদ গড়ে তোলার মাধ্যমে বেকারত্ব দূরীকরণ এবং অধিক বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল প্রতিষ্ঠা করা হয়। উল্লেখ্য যে, ১ জন প্রশিক্ষিত মেরিন প্রফেশনাল অসংখ্য অদক্ষ শ্রমিকের তুলনায় অধিক বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে ফলে মেরিন প্রফেশনকে পেশা হিসেবে গ্রহণ করে ব্যক্তি, পরিবার ও দেশের অভূতপূর্ব অর্থনৈতিক সমৃদ্ধি সম্ভব।

বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর কমান্ড্যান্ট, ক্যাপ্টেন এস এম আতিকুর রহমান বিএন তার বক্তব্যে বলেন, “বরিশাল বিশ্ববিদ্যালয় এর সাথে বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর শিক্ষা সহযোগীতা সমঝোতা স্মারক এর মাধ্যমে ক্যাডেটদের শিক্ষা ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর সূচনা লগ্ন থেকেই শিক্ষক প্রদানসহ প্রভৃতি বিষয়ে প্রতিবেশী প্রতিষ্ঠান দুটির মধ্যে শিক্ষা সহযোগিতা সম্পর্ক বিদ্যমান যা আজ এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে আনুষ্ঠানিক মর্যাদা পেল। আমি বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল-এর সকল কর্মকর্তা, কর্মচারী ও ক্যাডেটদের পক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।”

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন তার বক্তব্যে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল প্রতিবেশী দুটি প্রতিষ্ঠান হওয়ায় সকল ধরনের শিক্ষা ও প্রশিক্ষণ সুবিধা বিনিময়ের মাধ্যমে দুটি প্রতিষ্ঠান নিজেদের মনোন্নয়নের পাশাপাশি বাংলাদেশের জন্য একটি শিক্ষিত ও দক্ষ জনবল তৈরী করতে পারবে।

তাছাড়া বরিশালে এই মেরিন একাডেমি বর্তমান প্রধানমন্ত্রীর দুরদর্শী চিন্তার ফসল। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল এর শিক্ষা সহযোগীতা সম্পর্কিত সমঝোতা স্মারকটি স্বাক্ষরের মধ্য দিয়ে প্রতিষ্ঠান দুটির উত্তোরত্তর সমৃদ্ধি লাভ করবে এবং প্রতিষ্ঠান দুটি দক্ষ মানব সম্পদ গড়ে তোলার মাধ্যমে বরিশাল অঞ্চল তথা সমগ্র বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page