ক্যাম্পাস

জবি প্রেসক্লাবের সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে ‘সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী এই কর্মশালায় প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ নিয়েছেন।

গতকাল (১৭ জুন) বিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়ে। কর্মশালা শেষে অনুষ্ঠানের মাধ্যমে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ এর মহাপরিচালক জাফর ওয়াজেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আজকে আপনারা প্রশিক্ষণ নিতে এসেছেন, প্রশিক্ষণ নিয়েছেন। আসলে একদিনে প্রশিক্ষণ হয় না, ধারণা হয়। এর ফলে আপনাদের কৌতূহল বাড়বে। আর একজন সাংবাদিকদের কৌতূহল সবার আগে। কৌতূহল না থাকলে বুঝা যাবে না কোনটা নিউজ আর কোনটা নিউজ না। আর এই নিউজের মাধ্যমে সমাজকে পরিবর্তন করা যায়।’

প্রশিক্ষণার্থীদের উৎসাহ দিয়ে তিনি বলেন, ’আজকের আয়োজনের কতৃপক্ষকে বলবো আপনাদের নাম আমার কাছে দিতে। আপনাদেরকে প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশের পক্ষ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে গণমাধ্যমের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে অতীতে বঙ্গবন্ধুকে বিপদে ফেলার জন্য অনেক গণমাধ্যম মিথ্যা খবর প্রচার করেছে। এখনও অনেক গণমাধ্যম এই কাজটি করছে। তারা মানুষকে বিভ্রান্ত করে দেশকে পেছনে ফেলতে চায় । গণমাধ্যমকে সজাগ থাকতে হবে। মুক্তিযুদ্ধ, স্বাধীনতা যারা বিশ্বাস করে না তারা এ দেশকে ভালোবাসেনা। গণমাধ্যমকে মুক্তিযুদ্ধের চেতনা ধরে রাখতে হবে। আমি শিক্ষার্থীদের বলবো আপনারাও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সাংবাদিকতা করে যাবেন। যাতে দেশের কল্যাণ হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি সুবর্ণ আসসাইফ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেহেরাবুল ইসলাম সৌদিপের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা ও বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কমের স্টাফ রিপোর্টার কাজী মোবারক হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উপদেষ্টা ইমরান আহমেদ, বাংলাদেশ ছাত্রলীগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক এসএম আকতার হোসাইন প্রমুখ।

সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, দৈনিক আনন্দ বাজারের বার্তা সম্পাদক নিয়ন মতিউল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রসক্লাবের সাবেক সভাপতি জাহিদুল ইসলাম সাদেক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক শেখ আবু রাইহান সিদ্দিকী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page