ক্যাম্পাস

বাকৃবিতে ক্যানভাস’র আর্ট এক্সিবিশন

বাকৃবি প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে(বাকৃবি) ক্যাম্পাসের চিত্রশিল্পীদের চিত্রকর্ম নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘ক্যানভাস আর্ট এক্সিবিশন ২০২৩’। চিত্রপ্রদর্শনীতে দেশি ও বিদেশি মিলিয়ে প্রায় ৩৫ জন শৌখিন চিত্রশিল্পীর শতাধিক চিত্রকর্ম প্রদর্শিত হয়।

প্রদর্শনী শেষে ক্যানভাসের নতুন কার্যনির্বাহী কমিটি (২০২৩-২০২৪) ঘোষনা করা হয়।এতে সভাপতি হিসেবে মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস. এম. লুৎফুল কবির এবং সাধারণ সম্পাদক হিসাবে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী সুমাইয়া আক্তার মীম নির্বাচিত হয়েছেন।

গত ২১ জুন (বুধবার) বিশ্ববিদ্যালয়ের জয়নুল আবেদিন অডিটোরিয়ামের মুক্তমঞ্চ ও টিএসসিতে শৌখিন চিত্রশিল্পীদের সংগঠন ‘ক্যানভাস’ এ আয়োজন করেন। সার্বিক তত্ত্বাবধানে ও পৃষ্ঠপোষকতায় ছিলেন প্রফেসর ড. লুৎফুল কবির।এসময় এক্রিলিক মিডিয়ামে আঁকা ক্যানভাস, স্কেচ, জল ও তেলরঙে আঁকা চিত্র প্রদর্শিত হয়। বৈরী আবহাওয়া ও প্রচন্ড বৃষ্টির মধ্যেও দর্শনার্থীদের সমাগম ছিলো চোখে পড়ার মতো। বিদ্যুৎহীন অবস্থায় শত মোমবাতির আলোয় আলোকিত হয়ে ওঠে ক্যানভাসে আঁকা প্রতিটি ছবি।

নবনির্বাচিত কমিটিতে আরো রয়েছেনে- সহ-সভাপতি পদে ড. মোঃ তৌহিদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফারহানা প্রমি, সাংগঠনিক সম্পাদক মোঃ আল-আমিন সাদিক অয়ন, মোঃ আতিকুল ইসলাম শাওন (সহ-সাংগঠনিক সম্পাদক), সানজিদা আক্তার তৃষা (কোষাধ্যক্ষ), সাইয়্যেদুল মুরসালিন (দপ্তর সম্পাদক), সঞ্চারি সাকিদার (প্রচার সম্পাদক)। এছাড়াও কমিটিতে ২০ জন নির্বাহী সদস্য এবং ৩০ জন উপদেষ্টা মন্ডলী সদস্য রয়েছেন।

২০১৫-১৬ সালের দিকে বাকৃবির কয়েকজন স্বপ্নবাজ তরুনের হাত ধরে জন্ম নেয় ক্যানভাস। পড়াশোনার পাশাপাশি স্ব স্ব শৈল্পিক সত্তা ও দক্ষতাকে রঙ তুলির আঁচড়ে চিত্রিত করার চেষ্টা অব্যাহত রাখার প্র‍য়াস নিয়ে বাকৃবির শৌখিন চিত্রশিল্পীদের প্লাটফর্ম হিসেবে কাজ করে চলেছে ‘ক্যানভাস’। ছবি আঁকাআঁকি করেন এমন শিক্ষার্থীরা একত্র হয়ে একটি এক্সিবিশন আয়োজনের পরিকল্পনা করেন। তাদের মধ্যে তুলেশ রায়, বিরাজ রায়, সুস্মিতা দাস, অরণ্য সাদেকুর রহমান,প্রতীক রাউত অমি,শোভনীল শোভন, প্রদীপ কুমার বিশ্বাস উল্লেখযোগ্য।

২০১৫ সালের নভেম্বরে ক্যানভাসের প্রথম এক্সিবিশন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৬ এর নভেম্বরে এবং ২০১৯ এর সেপ্টেম্বরে চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২১ জুন, ২০২৩ তারিখে অনুষ্ঠিত হয় ক্যানভাসের চতুর্থ আর্ট এক্সিবিশন। শুরুতে ক্যাম্পাসের আর্টিস্টদের একই প্লাটফর্মে আনার জন্য ক্যানভাসের জন্ম হলেও বর্তমানে শিল্পী প্রতিভার বিকাশ ও প্রকাশ এবং নিজেদের শিল্পীসত্তার উন্নতি সাধনের উদ্দেশ্য নিয়ে এগিয়ে চলেছে ক্যানভাস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page