ক্যাম্পাসলিড নিউজ

এআই প্রেজেন্টার যুগে প্রবেশ করল খুবির সাংবাদিকতা ডিসিপ্লিন

খুবি প্রতিনিধি:

সংবাদ উপস্থাপনায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রেজেন্টার নিয়ে এলো খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন।

দেশে প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রেজেন্টার’ অপরাজিতা’। এর ধারাবাহিকতায়, সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার নিউজ প্রেজেন্টার যুগে প্রবেশ করে। এআই অ্যাভাটার ‘খুশি’ সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনার সংবাদ পাঠ করেন। ৪৫ সেকেন্ডের এই ভিডিওতে, অ্যাভাটারটি নিজের পরিচয় দিয়ে পুরো সময় বাংলায় সংবাদ পাঠ করেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত রূপ- “খুবি” নামটি সাথে মিল রেখে: এআই প্রেজেন্টারের নামকরণ করা হয়েছে “খুশি”।

ডিসিপ্লিনের পক্ষে এআই স্টুডিও এর সহযোগিতায় পরীক্ষামূলকভাবে সংবাদটি ডেভেলপ করেছেন সহকারী অধ্যাপক মো. উজ্জ্বল তালুকদার।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রযুক্তির ক্রমবর্ধমান পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে হলে মিডিয়া ইন্ডাস্ট্রিকেও এসব বিষয়গুলো গ্রহন করতে হবে, সংবাদটি আমি ডেভেলপ করেছি, অ্যাভাটার ও ভয়েচের জন্য বিভিন্ন ওয়েবসাইটের সহযোগিতা নেওয়া হয়েছে, মূলত এআই নিয়ে সবাইকে উৎসাহ দিতে ও খুলনা বিশ্ববিদ্যালয়ও এআই এর জন্য প্রস্তুত সেটা জানাতে এমন উদ্যোগ।

আরও বলেন, এই কাজে ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো: শরিফুল ইসলামেরও উৎসাহ ও সহযোগিতা ছিলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page