ক্যাম্পাসলিড নিউজ

অর্থাভাবে থমকে আছে খুবি শিক্ষার্থীর চিকিৎসা

খুবি প্রতিনিধি:

মহিউদ্দিন রাকিব খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) রসায়ন ডিসিপ্লিনের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের এই মেধাবী শিক্ষার্থীর দুটি কিডনিই বিকল হয়ে পড়েছে। যার ফলে শিক্ষাসহ ক্যাম্পাসের নানামুখী কর্মকান্ডে এখন রাকিব নীরব। এ অবস্থায় রাকিবকের কিডনি প্রতিস্থাপনে প্রায় ২০ লাখ টাকা প্রয়োজন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রাকিবের গ্রামের বাড়ি বরগুনা। বাবা একজন সামান্য স্কুল শিক্ষক। ২০১৭ সালে তার বড় ভাইয়েরও কিডনি ট্রান্সপ্লান্ট করাতে হয়েছিলো। পরপর দুই ভাইয়ের কিডনি ট্রান্সপ্ল্যান্টেশন এর মতো ব্যয়বহুল চিকিৎসা করাতে গিয়ে পরিবারটা প্রায় নিঃস্ব। চিকিৎসার খরচ জোগাতে পারলেই বাবা’র কিডনিতে সেরে উঠবে সদা হাস্যোজ্জ্বল রাকিব । রাকিবের চিকিৎসার খরচ যোগাতে কাজ করে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা । তাই তাঁর পরিবার ও তার সহপাঠীরা বিত্তশালীদের কাছে সাহায্যের আবেদন করেছেন।

মহিউদ্দিন রাকিব বলেন, ‘গত ২২ জুলাই আমার সর্বশেষ চেকআপ করিয়েছি। এর আগপর্যন্ত যেটুকু আশা ছিল। এখন তা-ও আর নেই। পরিবার থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি। কিডনি ট্রান্সপ্লান্ট করব। আমার ক্রিয়েটিনিন যেহেতু অনেক বেড়ে গেছে, তাই এর মধ্যে হয়তো কিছুদিন ডায়ালাইসিস করতে হবে। যেহেতু আমার অসুস্থতা দ্রুত বেড়েছে। তাই তখনো আমরা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারছিলাম না। পরিবারের সবাই তখনো জানত না, তাই সবাইকে অপেক্ষা করতে বলেছিলাম। এখন ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিডনি ট্রান্সপ্লান্টের দিকেই যেতে হবে।’

রাকিবের সহপাঠী শওকত রায়হান (সবুজ) বলেন, ‘আমাদের বন্ধু রাকিব খুবই বিনয়ী। সবার বিপদে-আপদে পাশে দাঁড়াত। ওর এখন দুটি কিডনিই বিকল হয়ে আছে। এখন কিডনি প্রতিস্থাপনের জন্য ২০-২২ লাখ টাকা ওর পরিবারের পক্ষে জোগাড় করা সম্ভব নয়। কিন্তু আমরা সবাই মিলে এগিয়ে এলে হয়তো রাকিব আবার সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসবে। সবার কাছে অনুরোধ, যায় যার জায়গা থেকে এগিয়ে আসুন।’

রাকিবের জন্য সাহায্য পাঠাতে বিকাশ: ০১৮৬৭৭৭৭৯৮৯, ০১৭৯২১৮১১০২, নগদ: ০১৬২৫৯৫৪৫০৩, ০১৮২৫৮৬০৬১৪, রকেট: ০১৬২৫৯৫৪৫০৩, ০১৫১৭৮৪৮৮৩৮।

অগ্রণী ব্যাংক লিমিটেড:
অ্যাকাউন্ট: ০২০০০২০৭৯৭৫৭১
অ্যাকাউন্ট নাম: দেবাশীষ পাল

ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেড:
অ্যাকাউন্ট: ১২০১০৫০০৯৩৮০৪
অ্যাকাউন্ট নাম: দেবাশীষ পাল

এ ছাড়া যেকোনো তথ্যের জন্য খুবির রসায়ন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. জামিল আহমেদের সঙ্গে যোগাযোগ (০১৭১৬৬০২০০২) করার অনুরোধ করেছেন রাকিবের সহপাঠীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page