ক্যাম্পাস

শহীদ সোহরাওয়ার্দী কলেজে রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা

সোহরাওয়ার্দী কলেজ প্রতিনিধি:

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৪২তম বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান আয়োজিত হয়েছে। উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ও গ্রুপ সভাপতি মো. মোহসিন কবির।

গত (২ ও ৩ আগষ্ট) রোভার স্কাউট এর অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রোভার স্কাউটস, রোভার অঞ্চল এর সভাপতি আলহাজ্ব প্রফেসর মুহম্মদ এনামুল হক খান, এলটি।

রোভারদের নিয়ে অনুষ্ঠানটি আয়োজিত হয়। নতুন রোভারদের ফর্ম দেওয়া এবং তাঁদেরকে তিন থেকে ছয় মাসের ভেতর সিলেবাস কমপ্লিট যাতে করতে পারে। এরপর তাঁদের জন্য আয়োজন করা হয় দীক্ষা অনুষ্ঠান।

আয়োজিত অনুষ্ঠানটি মূলত দুই দিন ব্যাপী হয়ে থাকে। প্রথম দিন অনুষ্ঠানটি উদ্বোধন করা হয় নানা আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে এবং বিভিন্ন ট্রেনিং সেশন ক্লাস নেওয়া হয়। সবশেষ রাতে ঘুমানোর পূর্বে আত্মশুদ্ধি করা হয়। পরের দিন অর্থাৎ দ্বিতীয় দিন লিডারদের মাধ্যমে প্রতিজ্ঞা পাঠ করে দীক্ষা দেওয়া হয় অতঃপর স্কার্ফ ও ব্যাচ পড়িয়ে তাদেরকে বাংলাদেশ স্কাউটস এর সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

অনুষ্ঠানে ৩০ জন রোভার নতুন দীক্ষা নিয়েছে এবং আরো ২০ জন রোভার পুরাতন ছিল তার ভিতর তিনজন সিনিয়র রোভার মেট ও কিছু সদস্য ভলেন্টিয়ার হিসেবে ছিলেন।

এছাড়াও বিভিন্ন দায়িত্বে আছে মোট ৫০ জন রোভার সদস্য এবং লিডার সম্পাদক নিয়ে মোট ৫৫ জন রোভার স্কাউট অংশগ্রহণ করে।

প্রধান অতিথি বলেন, “সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ খুব সুন্দর একটা দীক্ষা অনুষ্ঠান আয়োজন করেছেন। কলেজ এগিয়ে যাবে বাংলাদেশ স্কাউটস এর মাধ্যমে সোহরাওয়াদী কলেজ রোভার আরও উন্নয়ন করবে এবং ভালো কিছু করবে এই প্রত্যাশা রাখছি।”

সর্বশেষ সভাপতির বলেন, “সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ রোভার স্কাউট গ্রুপ সব সময় জাতীয় আন্তর্জাতিক পর্যায়ে সব জায়গায় অংশগ্রহণ করে সুনামের বিভিন্ন অর্জন নিয়ে আসে এবং সবসময় তাঁরা সেবামূলক কাজে নিয়োজিত থাকে। তাঁদের ভেতর নেতৃত্বের গুণাবলী তৈরি করার চেষ্টা করে এভাবেই সব সময় এগিয়ে যাবে রোভার স্কাউটরা। নতুনরা পুরাতনদের দেখবে তাদের থেকে শিখবে এবং কলেজের সম্মান উজ্জ্বল করবে” এই বলে আলোচনা সভার সমাপ্তি হয়।

সবশেষে অনুষ্ঠানে বিভিন্ন নৃত্য,গান, অভিনয় এবং মহা তাবু জলসার মাধ্যমে এ অনুষ্ঠানটির সমাপ্তি হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page