ক্যাম্পাসলিড নিউজ

খুবির দৃষ্টিনন্দন লাইব্রেরি নজরকাড়ে যেকোনো শিক্ষার্থীর

সাজ্জাদুল ইসলাম আজাদ, খুবি প্রতিনিধি:

মানব-সম্পদ উন্নয়নের গুরুত্বপূর্ণ ও কার্যকর হাতিয়ার হচ্ছে গ্রন্থ বা বই। আর এই গ্রন্থের অন্যতম ভান্ডার হলো লাইব্রেরি বা গ্রন্থাগার। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি দৃষ্টিনন্দন লাইব্রেরি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম চালু হওয়ার পরপরই শুরু হয় কেন্দ্রীয় গ্রন্থাগারের কার্যক্রমও। প্রথমে এটি শার্লি ইসলাম লাইব্রেরি হিসেবে আত্মপ্রকাশ করলেও, বর্তমানে এই গ্রন্থাগারের নামকরণ করা হয় ‘ কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় গ্রন্থাগার’।

সাম্প্রতিক সময়ে সুদৃশ্য চারতলা গ্রন্থাগার ভবন নির্মাণ করা হয়েছে। এই গ্রন্থাগার ভবনে বিশাল পরিসর জুড়ে রয়েছে গ্রন্থাগারের বিভিন্ন শাখা – উপশাখা। তথ্য সূত্র অনুযায়ী, চলতি বছর পর্যন্ত এই গ্রন্থাগারে ৪৪,৩৭৪ সংখ্যক গ্রন্থ এবং এবং ৫,৭৮৬ সংখ্যক জার্নাল রয়েছে। প্রতিবছর এই সংখ্যা বাড়ছে। গ্রন্থাগারের একাংশে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলন, ভাষা আন্দোলনের উপর রচিত গ্রন্থাদি নিয়ে ১টি কর্ণার স্থাপন করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’৷ বর্তমানে এই কর্ণারে ১০৩২ শিরোনামের ২৪৩৬ কপি বই রয়েছে। যার মধ্যে হাতে লেখা বাংলাদেশের সংবিধানের মুদ্রিত ভার্সন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন রয়েছে। বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং জাতীয় চার নেতাসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যেসব বীরমুক্তিযোদ্বা জীবন উৎসর্গ করেছেন তাঁদের উপর রচিত গ্রন্থাদি রয়েছে। একই সাথে এখানে দেশবরেণ্য বিজ্ঞানী, সাহিত্যিক,প্রথিতযশা বুদ্ধিজীবীর উপর রচিত বই, পোট্রেট, স্কেচ, আলোচিত্র এবং মুক্তিযুদ্ধকালের দুর্লভ ছবির সংগ্রহ রয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের উৎকর্ষ অর্জনে গ্রন্থাগার থেকে নিয়মিত সেবা ও সহায়তা প্রদান করা হচ্ছে। এই গ্রন্থাগারকে বিশ্বমানের গ্রন্থাগারে পরিণত করতে অটোমেশনের পরিকল্পনা নেয়া হচ্ছে। দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক এটিই সবচেয়ে বড় গ্রন্থাগার।

এছাড়াও, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক University Digital Library (UDL) – প্রকল্পের আওতায় IEEE, JSTOR, Emerald – এর জার্নাল ডাউন লোডিং Remotexs -এর মাধ্যমে এই সুবিধা গ্রহণ করা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page