ক্যাম্পাসলিড নিউজ

ইবিতে রোটার‌্যাক্ট ক্লাবের উদ্যোগে ডেঙ্গু সচেতনতায় ক্যাম্পেইন

ইবি প্রতিনিধি:

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা তৈরির লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) একটি সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে রোটার‌্যাক্ট আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর চলমান কার্যক্রমের অংশ হিসেবে রবিবার (৬ আগস্ট) বেলা সাড়ে ১২টায় ডায়না চত্বরে এই ক্যাম্পেইনের আয়োজন করে রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি।

কর্মসূচির অংশ হিসেবে দুপুর ২টায় ক্যাম্পাসের ঝাল চত্বরসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করেন তারা।
এর আগে ক্যাম্পেইনে সংগঠনটির সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ। অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন সংগঠনটির উপদেষ্টা সহকারী প্রক্টর ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক এস এম শোয়েব, রোটার‌্যাক্ট জেলা ৩২৮১ এর ডিআরআর’স চিফ রিপ্রেজেন্টেটিভ ও ডিস্ট্রিক্ট ট্রেনিং কর্ডিনেটর মুজাহিদুল আলম, রোটার‌্যাক্ট ক্লাব অব নর্থ ওয়েস্টার্ন এর সাবেক সভাপতি চয়নিকা আক্তার, ইবি প্রেস ক্লাবের সভাপতি আবু হুরাইরা, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালীউল্লাহ ও ইসলামী বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চের আহ্বায়ক ইয়াসিরুল কবির সৌরভ।

এসময় সংগঠনটির উপদেষ্টা শরিফুল ইসলাম জুয়েল বলেন, ‘ইতোমধ্যেই আমরা করোনার মতো একটা মারাত্মক মহামারী অতিক্রম করে এসেছি। তখন একটা অদৃশ্য, খালি চোখে দেখা যায় না এমন একটা জীবাণুকে নিয়ে সবসময় আতঙ্কে থাকতে হতো। কিন্তু ডেঙ্গুর যে বাহক মশা তা আমরা দেখতে পাই। তাই আমাদের খেয়াল রাখতে হবে মশা যাতে না কামড়ায়, মশা যাতে না জন্মায়। আমাদের সচেতন হওয়ার মাধ্যমেই ডেঙ্গু নব্বই শতাংশ প্রতিরোধ সম্ভব।’

প্রধান অতিথি বক্তব্যে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, ‘ ডেঙ্গু প্রতিরোধে সবার আগে প্রয়োজন সচেতনতা। আমরা নিজেরা সাবধান হওয়ার মাধ্যমে নিজেদের সুরক্ষিত রাখতে হবে। দেশব্যাপী ডেঙ্গুর যে প্রকোপ এর সচেতনতার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে এ ধরণের ক্যাম্পেইন হওয়া প্রয়োজন ছিল। রোটার‍্যাক্ট ক্লাব তাদের নিজস্ব অর্থায়নে এমন একটি সুন্দর প্রোগ্রামের আয়োজন করেছে এজন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই। বিশ্ববিদ্যালয় প্রশাসন ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতাসহ বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। সামনে আরো ব্যাপকভাবে কাজের পরিকল্পনা রয়েছে।’

এছাড়া সংগঠনটির সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম রাসেল, যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল গালিব, পবিত্র চন্দ্র পার্থ, সার্জেন্ট অ্যাট আর্মস মোস্তাফিজুর রহমান, ইডিটর মীম খাতুন, প্রফেসনাল ক্লাব সার্ভিস ডিরেক্টর জান্নাতুল ফেরদাউসসহ সংগঠনটির অন্যান্য সদস্য ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া ক্যাম্পেইনে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান। তিনি তার আলোচনায় ডেঙ্গুর ধরণ, এর লক্ষণ, প্রতিকার এবং প্রতিরোধে করণীয় নিয়ে বিস্তারিত তুলে ধরেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page