ক্যাম্পাসলিড নিউজ

জাবি লোকপ্রশাসন বিভাগে ইউজিসিতে চিঠি

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) লোক প্রশাসন বিভাগের শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) চিঠি দিয়েছে বিভাগের এক সাবেক শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১০ আগস্ট) ইউজিসির চেয়ারম্যান বরাবর নিয়োগ বাতিলের দাবি জানিয়ে লোক প্রশাসন বিভাগের ৪২তম ব্যাচের জান্নাত আরা এই চিঠি দেন।

চিঠিতে বলা হয়, গত ১০ জুলাই লোক প্রশাসন বিভাগে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। আমি উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করি। লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতকে ৩.৬৭ পেয়ে দ্বিতীয় স্থান ও স্নাতকোত্তরে ৩.৮৩ পেয়ে প্রথম স্থান অধিকার করি। বিশ্ববিদ্যালয়ের নিয়োগ সংক্রান্ত সকল যোগ্যতা থাকা সত্ত্বেও আমাকে বাদ দিয়ে তুলনামূলক কম যোগ্য ও নৈতিক অবক্ষয় সম্পন্ন প্রার্থীর নাম নিয়োগ বোর্ড থেকে সুপারিশ করা হয়েছে বলে জানতে পেরেছি। উক্ত নিয়োগ সংক্রান্ত বিভিন্ন ত্রুটি ও অসচ্ছতা নিয়ে গতকাল ৯ আগস্ট বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

এতে আরো বলা হয়, বিভাগের সভাপতি অধ্যাপক নুরুল আমিন তার পছন্দের প্রার্থীকে প্রথম বানাতে পরীক্ষা কমিটিতে থেকে হস্তক্ষেপ করেন। এমন অনৈতিক কর্মকান্ডে যুক্ত থাকার পরেও তার অধীনে শিক্ষক নিয়োগ বোর্ড বসেছে। সেখানে চুরির দায়ে অভিযুক্ত একজনকে শিক্ষক হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। তাই লোক প্রশাসন বিভাগের নিয়োগ বোর্ড বাতিলের দাবি জানাচ্ছি।

এছাড়া পত্রে উপযুক্ত প্রমানাদি পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক মেধাবী ও নৈতিক জ্ঞান সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ জানানো হয়।

ইউজিসি চেয়ারম্যানের একান্ত সচিব (উপসচিব) মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘আজ আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে সাবেক শিক্ষার্থী কর্তৃক একটি অভিযোগ পত্র পেয়েছি। তা ইতিমধ্যে চেয়ারম্যানের কাছে প্রেরণ করা হয়েছে।’

এ বিষয়ে জান্নাত আরা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক নিয়োগের আগে অবশ্যই তার মেধা, যোগ্যতা ও অভিজ্ঞতার মূল্যায়ন করা উচিৎ। আমি ছাড়াও অনেক যোগ্য প্রার্থী এই নিয়োগে বঞ্চিত হচ্ছে। আমার দাবি এই নিয়োগে যেন কারো প্রতি অবিচার করা না হয়।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page