ক্যাম্পাসলিড নিউজ

জাবিতে ধসে পড়লো নির্মাণাধীন মসজিদের ছাদ

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শহীদ সালাম বরকত ও আ ফ ম কামালউদ্দিন হল সংলগ্ন নির্মাণাধীন মসজিদের ঢালাইয়ের সময় ছাদ ধসে পড়েছে।

শনিবার (১৯ আগস্ট) সকাল ৯ টার দিকে ঢালাইয়ের কাজ শুরু হওয়ার কিছুক্ষণ পরই এ ঘটনা ঘটে বলে জানান নির্মাণ শ্রমিকরা।

এদিকে ছাদ ধসে পরার খবর শুনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম, দুই হলের প্রাধ্যক্ষসহ সংশ্লিষ্টরা পরিদর্শনে আসেন।

প্রকল্পের দায়িত্বে থাকা প্রকৌশলী আহসান হাবীব জানান, ছাদ ধ্বসে যাওয়ার পর আমরা সরেজমিনে এসে দেখেছি। এখন এই অবস্থায় ঢালাই এর কাজ চালানো সম্ভব নয়। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, ঢালাই যেটুকু হয়েছে তা ওয়াশ আউট করতে। পুরোটা ধুয়ে ফেলার পর আমরা আবার এসে পর্যবেক্ষণ করবো। পরবর্তীতে কিভাবে কাজ আগাবে সেবিষয়ে পরবর্তী নির্দেশনা জানাবো।

এ ব্যাপারে জানতে চাইলে আ ফ ম কামালউদ্দিন হলের প্রাধ্যক্ষ ফিরোজ উল হাসান বলেন, “উপাচার্য স্যারসহ আমরা কয়েকজন আজ সকালে ধসে পরা ছাদ পরিদর্শন করেছি। এতদিনের টানা বৃষ্টির জন্য মূলত এই ঘটনা ঘটেছে। আমরা আবার নতুন করে কাজ শুরু করতে বলেছি।”

বিশ্ববিদ্যালয়ে কর্মরত ইঞ্জিনিয়ারদের উপস্থিতিতে তৎক্ষনাৎ হওয়া মিটিংয়ে সম্পূর্ণ ছাদের বিম খুলে আবার নতুন করে বিম লাগানোর সিদ্ধান্ত হয় বলে জানান মসজিদটি নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান ফরমিলা আক্তার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দাইয়ান বিন শাহজাহান।

তিনি  বলেন, “সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ দুই হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কয়েকজনের সাথে আমাদের মিটিং হয়। মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী, পুরো ছাদের বিম খুলে নতুন করে লাগাতে হবে এবং পরে কাজ শুরুর করার কথা বলা হয়।”

ঢালাইয়ের শুরুতেই এভাবে ছাদ ধসে পরার কারণ জানতে চাইলে দাইয়ান বলেন, “আমাদের পুরো কাজই শেষ ছিল শুধু ঢালাইয়ের কাজ বাকী ছিল। কিন্তু বৃষ্টির জন্য আমরা ঢালাইয়ের কাজ শুরু করতে পারিনি। বৃষ্টি না থাকায় আজকে কাজ শুরু করেছিলাম কিন্তু এই ঘটনা ঘটল।বৃষ্টির কারণে পানি জমে কাঠ ভিজে ছিল আর পেরেকের সাথে কাঠের জোড়া লাগানো অংশ ফাঁকা হয়ে থাকতে পারে বলে আমরা ধারণা করছি। আর এ কারণেই এই ধসে পরার ঘটনা ঘটেছে।”

কাজের মধ্যে নির্মাণ শ্রমিকদের কোনওরকম গাফিলতি ছিল না বলে জানান তিনি।

সরেজমিনে দেখা যায়, ভাঙা ছাদের বিম খুলে আবার নতুন করে কাজ শুরু করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page