ক্যাম্পাসলিড নিউজ

৩ সেপ্টেম্বর জবিতে শুরু হবে প্রথম বর্ষের ক্লাস

জবি প্রতিনিধি:

আগামী ৩রা সেপ্টেম্বর থেকে শুরু হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস। তাই শিক্ষার্থীদের যথাসময়ে নিজ নিজ ইনস্টিটিউট ও বিভাগে উপস্থিত থাকার জন্য নির্দেশ দিয়েছে জবি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান শনিবার বিকেলে নতুন সেশনের শিক্ষার্থীদের ক্লাশ শুরুর সময়সূচি জানিয়েছেন। তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি করা শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩রা সেপ্টেম্বর থেকে শুরু হবে। এ ব্যাপারে তার স্বাক্ষরিত একটি ভর্তি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ক্লাস শুরু হওয়ার পরেও ৭ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা তাদের কাগজপত্র স্ব স্ব বিভাগে জমা দিতে পারবে। তবে ৩ সেপ্টেম্বরে স্ব স্ব বিভাগে তাদের ওরিয়েন্টেশন ক্লাস হবে।

র‍্যাগিং এর বিষয়ে বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিউটন হাওলাদার বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং বলতে কোনো শব্দ নেই। তবে কারো বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া গেলে তাকে কঠোর শাস্তির আওতায় আনা হবে। আর সেই সাথে র‍্যাগিংয়ের সাথে কোনো শিক্ষার্থী জড়িত থাকলে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি শুরু হয়েছে। যা চলবে আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এর মধ্যে ভর্তিচ্ছুদের চূড়ান্ত ভর্তি হতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ২ হাজার ৭৬৫টি। এর মধ্যে রসায়ন ৮০, পদার্থবিজ্ঞান ৮০, গণিত ৮০, প্রাণীবিদ্যা ৮০, পরিসংখ্যান ৮০, উদ্ভিদবিজ্ঞান ৮০, ভূগোল ও পরিবেশ ৮০, মনোবিজ্ঞান ৮০, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৫০, অনুজীব বিজ্ঞান ৪০, ফার্মেসি ৪০, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান ৩০, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ২৫।

এছাড়াও বাংলা ৮০, ইংরেজি ৮০, ইতিহাস ৮০, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৮০, ইসলামিক স্টাডিজ ৮০, দর্শন ৮০, আইন ৮০, অর্থনীতি ৮০, রাষ্ট্রবিজ্ঞান ৮০, সমাজবিজ্ঞান ৮০, সমাজকর্ম ৮০, নৃবিজ্ঞান ৮০, গণযোগাযোগ ও সাংবাদিকতা ৮০, লোকপ্রশাসন ৮০, ভূমি ব্যবস্থাপনা ও আইন ৬০, এডুকেশন ৬০, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৪০। এছাড়া মার্কেটিং ১০০, ফিন্যান্স ১০০, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম ১৬০ ও ম্যানেজমেন্ট স্টাডিজে ১৬০টি আসন রয়েছে। সংগীত ৪০, চারুকলা ৪০, নাট্যকলা ৪০, ফিল্ম এন্ড টেলিভিশন ৩০টি আসন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (https://admission.jnu.ac.bd) পাওয়া যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page