ক্যাম্পাসলিড নিউজ

ইবির আইন বিভাগে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) আইন বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দুর্নীতি বিরোধী আন্তঃ শিক্ষাবর্ষ বিতর্ক প্রতিযোগিতা।

বুধবার (৩০ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনে বিভাগটির সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডল এই প্রতিযোগিতার উদ্বোধন করেন।

‘দুর্নীতি রোধ করি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ থিমে আয়োজিত এ বিতর্কের ১ম পর্বে ‘ক’গ্রুপে ২০১৮-১৯ ও ২০২০-২১ শিক্ষাবর্ষ এবং ‘খ’ গ্রুপে ২০১৯-২০ ও ২০২১-২২ শিক্ষাবর্ষ মিলিয়ে মোট চারটি দল অংশগ্রহণ করে। ‘ক’ গ্রুপের বিতর্কের প্রতিপাদ্য বিষয় ছিল “দুর্নীতি দমনে ব্যাক্তির চেয়ে প্রতিষ্ঠানের ভূমিকাই মূখ্য”। অন্যদিকে ‘খ’ গ্রুপের বিতর্কের বিষয় ছিল “শুধু আইন নয়, জনসচেতনতাই দুর্নীতি দমনের প্রধান উপায়”। এ পর্বে ২০১৮-২০১৯ ও ২০২১-২০২২ শিক্ষাবর্ষ বিজয়ী হওয়ার মধ্য দিয়ে চূড়ান্ত পর্বে নিজেদের অবস্থান নিশ্চিত করেন।

চূড়ান্ত পর্বে বিতর্কের প্রতিপাদ্য বিষয় ছিল “প্রতিকার নয়, প্রতিরোধই দুর্নীতি দমনের কার্যকরী উপায়”। এতে সরকারি দল হিসেবে ২০২১-২২ শিক্ষাবর্ষের নাজমুল করিম (প্রধানমন্ত্রী), গোলাম রাব্বানী মিজান (মন্ত্রী) ও সুমাইয়া দিনা (সাংসদ) অংশগ্রহণ করেন।

অপরদিকে বিরোধী দল হিসেবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সরকার মিলাদুজ্জামান (বিরোধী দলীয় নেতা), মেজবাউল আলম (বিরোধী দলীয় উপনেতা) ও কামাল হোসেন (বিরোধী দলীয় সাংসদ) অংশগ্রহণ করেন। বিতর্কে বিরোধীদল বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। এবং সরকার দলীয় প্রধানমন্ত্রী নাজমুল করিম শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন।

এসময় প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দা সিদ্দীকা, আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডল, বিভাগটির অধ্যাপক ড. নূরুন নাহার এবং সহযোগী অধ্যাপক ড. আব্দুল করিম খান। স্পিকারের দায়িত্ব পালন করেন আইন বিভাগের অধ্যাপক ড. রেহেনা পারভীন। এবং সময় নিয়ন্ত্রক হিসেবে ছিলেন আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহবুবা মোহিনী।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেওয়া সহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page