ক্যাম্পাসলিড নিউজ

এপিএ মূল্যায়নে ৪র্থ অবস্থানে খুলনা বিশ্ববিদ্যালয়

খুবি প্রতিনিধি:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪র্থ অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। গত বছরের তুলনায় ৮ ধাপ এগিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়।

পত্রে উল্লেখ করা হয়, এ বছর ইউজিসির এপিএ মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৯৫.৪৭ পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। যেখানে ১০০ তে ১০০ পেয়ে প্রথম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ৯৭ পেয়ে দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ৯৫.৯৭ পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭৮.২৮ পেয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের গত বছরের (২০২২ সালে) অবস্থান ছিল ১২ তম। এর আগে ২০২১ সালে ১০০ এর মধ্যে ৩ মার্কেরও কম পেয়েছিলো এ বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস জানান, আমরা আজকের এ অবস্থানে আসতে পেরে অত্যন্ত আনন্দিত। উপাচার্য মহোদয় প্রফেসর ড. মাহমুদ হোসেন এপিএ’র প্রতি গুরুত্বের সাথে নজর দিয়েছেন, সবসময় খোঁজখবর রেখেছেন বলেই এটি সম্ভব হয়েছে। আমরা যে স্মার্ট বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে সামগ্রিকভাবে এগোচ্ছি তার একটি ইন্ডিকেটর এটি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা- কর্মচারী সহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাচ্ছি। আশা করি, আগামীতে আমরা এর থেকেও ভালো অবস্থানে পৌছাবো।

উল্লেখ্য, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ মূল্যায়ন প্রবর্তন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page