ক্যাম্পাস

ডি-লিট ডিগ্রি পেলেন জাবিসাসের সাবেক সভাপতি মাসুদ রেজা

জাবি প্রতিনিধি:

ফোকলোর চর্চায় বিশেষ অবদানের জন্য ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট ডিগ্রি পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ড. মাসুদ রেজা।

গত ৭ নভেম্বর ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২২ তম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও পশ্চিমবঙ্গের গভর্নর সি.ভি. আনন্দ বোস এ ডিগ্রি প্রদান করেন। ড. রেজার গবেষণার বিষয় ছিল ‘আর্থ সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট বিবেচনায় কতিপয় নৃতাত্ত্বিক লোকশিল্পের মাঠসমীক্ষা: বৃহত্তর ফরিদপুর অঞ্চল’।

তিনি বাংলা বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা অবস্থায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) সাধারণ সম্পাদক পরবর্তীতে সভাপতির দায়িত্ব পালন করেন।

ড.রেজা অনুভূতি প্রকাশ করে বলেন, নিজেকে উজ্জীবিত করার মধ্যে অনাবিল আনন্দ, সুখ, আত্মতৃপ্তি। আমি কৃতজ্ঞচিত্তে বলতে চাই,যা পেয়েছি আমি তৃপ্ত,আমার সত্তা আজ অধিকতর জাগ্রত।আমি সৌভাগ্যবান। তবে আমার প্রতিশ্রুতিশীলতা, দ্বায়বদ্ধতা অনেক বেশি প্রসারিত হয়েছে। আমাকে আরো জানতে হবে, যেমন জানতে হবে যে বায়ু আমাকে নিঃশ্বাস দেয়,প্রাণজাগ্রত করে প্রথম দ্বায়বদ্ধতা সেখানে। অতঃপর সুদীর্ঘ
অর্ধশত বছর যে কাজ আমার ভেতরটা শক্তিমান করেছে, যে একাগ্র সাধনা আমাকে নির্মাণ করেছে, অন্তত  কর্মের মাধ্যমে তার প্রতিদান দিতে চাই।

উল্লেখ্য ফরিদপুর সদর উপজেলার বাখুন্ডা গ্রামের বাসিন্দা ড. মাসুদ রেজা ২০০২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর ২৫টিরও অধিক প্রকাশিত গ্রন্থ রয়েছে। তিনি জসীমউদদীন গবেষনা পরিষদ কর্তৃক আজীবন সম্মাননাসহ সনেট কবি সূফী মোতাহার হোসেন স্বর্ণপদকে ভূষিত হয়েছেন। এছাড়াও তিনি বাংলা একাডেমি,বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ য়ে ফেলো হিসেবে কাজ করেছেন। তার দুই শতাধিক গবেষণাপত্র বিভিন্ন জার্নাল ও পত্রিকায় প্রকাশিত হয়েছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page