ক্যাম্পাসলিড নিউজ

প্রথমবারের মতো বাংলা চ্যানেল পাড়ি দিলেন ইবি শিক্ষার্থী মূসা

ইবি প্রতিনিধি:

প্রথমবারের মতো বঙ্গোপসাগরের বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মূসা হাসেমী।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত টানা সাড়ে ছয় ঘন্টা সাঁতার কেটে টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন দ্বীপ পর্যন্ত ১৬ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ এই সাগরপথ পাড়ি দিতে সফল হন তিনি।

‘ষড়জ এডভেঞ্চার’ এবং ‘এক্সট্রিম বাংলা’ এর আয়োজনে ‘ফরচুন বাংলা চ্যানেল সাঁতার ২০২৩’ প্রতিযোগিতার এবারের আসরটির (১৮তম) আয়োজন করা হয়। এতে দেশ-বিদেশের ৪৩ জন সাঁতারু অংশ নেয়।

প্রথমবারের মতো বাংলা চ্যানেল পার হয়ে মুসা হাসেমী বলেন, আমার প্রতিযোগিতা সকাল ৯ টায় শুরু হয়েছিল এবং সাড়ে তিনটায় শেষ করেছি। এবারই আমি প্রথম অংশগ্রহণ করেছি এবং জয়ী হয়েছি। আমার এই অর্জনে যারা সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমার এই অর্জন ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্জন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর অর্জন।

তিনি আরও বলেন, ‘বাংলা চ্যানেল জয় করার পর ইবির পতাকা হাতে নিয়ে উদযাপন করেছি। আমার ইচ্ছে ছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ে পতাকা বাংলা চ্যানেল জয় করে জাতির সামনে তুলে ধরার। সেই চেষ্টা সফল হয়েছে বলে আমি মনে করি।’

এর আগেও মুসা রাজশাহীতে ২০ কিলোমিটার পদ্মা সুইমিংয়ে অংশ নিয়ে সফল হয়েছেন। সুইমিং ছাড়াও বিভিন্ন ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছেন তিনি। এ পর্যন্ত খুলনা, রাজশাহী ও সিরাজগঞ্জে তিনটি হাফ ম্যারাথনে অংশ নিয়ে সফল হয়েছেন। এছাড়া মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদদের উদ্দ্যেশ্যে ক্যাম্পাস থেকে কুষ্টিয়া শহর পর্যন্ত ২৪ কিলোমিটার পথ দৌড়ে পাড়ি দিয়েছেন তিনি। বর্তমানে রোভার স্কাউট ইউনিট কাউন্সিলের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, ২০০৬ সাল থেকে প্রতি বছর বাংলা চ্যানেলে নিয়মিত বাংলা চ্যানেল সাঁতারের আয়োজন করে আসছে বাংলাদেশের সাঁতারু ও সাঁতারপ্রেমীরা। সর্বপ্রথম ২০০৬ সালের জানুয়ারি মাসে আন্ডারওয়াটার ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার কাজী হামিদুল হকের নেতৃত্বে একটি দল শাহপরীর দ্বীপ থেকে বঙ্গোপসাগরে ১৬.১ কিলোমিটার সাঁতার কেটে সেন্টমার্টিন দ্বীপে পৌঁছান। এবং তিনিই সাঁতারের এ পথের নামকরণ করেন ‘বাংলা চ্যানেল’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page