ক্যাম্পাসলিড নিউজ

“নতুন বছরে কি পরিবর্তন আসছে খুলনা বিশ্ববিদ্যালয়ে”

খুবি প্রতিনিধি:

২০২৩-২৪ অর্থবছরে খুলনা বিশ্ববিদ্যালয়কে গবেষনা ও উন্নয়নে ১৬০ কোটি ৯৭ লক্ষ টাকাসহ রাজস্ব খাতে ৩১৩ কোটি টাকা বাজেট অনুমোদন দিয়েছে ইউজিসি। বিগত বছরের অনুরূপ এই নতুন বছরেও খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার পরিবেশকে আরো ত্বরান্বিত করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানিক উন্নতি এবং তার শিক্ষার্থীদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করার লক্ষ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সামগ্রিক বরাদ্দের প্রেক্ষাপটে খুলনা বিশ্ববিদ্যালয়ের এ বরাদ্দ আশাব্যঞ্জক—বলছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

রেজিস্টার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস বলেন, “নতুন বছরে প্রত্যেক ছাএ ছাএীকে স্মার্ট কার্ড দেয়ার পরিকল্পনা আছে যা দিয়ে তারা সহজে লাইব্রেরীর অটোমেশনের সুযোগ-সুবিধা পাবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের সুলতানা কামাল জিমনেশিয়াম, ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি, দশতলা বিশিষ্ট জয় বাংলা একাডেমিক ভবন, বধ্যভূমি স্মৃতি জাদুঘর, প্রধান ফটকের কাজ আশা করি উদ্বোধন করতে পারব।”

এছাড়া সব মিলিয়ে ভবিষ্যতে নানান কার্যক্রম বাস্তবায়িত হবে বলে আশা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার মধ্যে রয়েছে- ছাত্র-ছাত্রীদের অধিকতর আবাসন সুবিধা নিশ্চিত করতে নতুন হল তৈরির DPP প্রস্তুতকরণ। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক, একাডেমিকসহ সামগ্রিক কর্মকাণ্ডের গতি ত্বরান্বিত করতে সফট ইনফ্রাস্ট্রাকচার এর আওতায় হাই স্পিড ইন্টারনেট ব্যাকবোন, সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেম স্থাপন এবং স্মার্ট ক্লাসরুম তৈরি করার উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের জন্য একটি গ্রিনহাউস স্থাপন এবং জীববিজ্ঞান ভিত্তিক ৭টি বিভাগসমূহের জন্য মাঠ গবেষণাগারে প্রয়োজনীয় জমি সহ বিশ্ববিদ্যালয়ের আগামী একশত বছরের চাহিদা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিরিখে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ২০৩ একর জমি অধিগ্রহণ। কেন্দ্রীয় গবেষণাগারকে আন্তর্জাতিক মানসম্মত করার লক্ষ্যে ISO Certification করার উদ্যোগ গ্রহণ। ছাত্র-ছাত্রীদের খেলার মাঠের উন্নয়ন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক কাজে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার। বিদেশী শিক্ষার্থীদের আবাসন সুবিধার্থে একটি ইন্টারন্যাশনাল হল তৈরি। আইসিটি মন্ত্রণালয় কর্তৃক সেন্ট্রাল কম্পিউটার ল্যাব নির্মাণ। Institute for Integrated Studies on the Sundarbans & Coastal Ecosystem- কে সুন্দরবনের উপর বিশ্বমানের রিসার্চ করার জন্য একটি যুগোপযোগী সেন্টার তৈরীর পরিকল্পনা। চারুকলা স্কুলের জন্য নতুন স্থান ও একাডেমিক ভবন নির্মাণের পরিকল্পনা অন্তর্ভুক্ত, চারুকলা স্কুলের এ ভবনে ডিজাইন ল্যাব, এক্সিবিশন ল্যাব ও ড্রইং ল্যাবের সুবিধা অন্তর্ভুক্ত রাখতে কাজ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দেশের ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) আগামী ২০২২-২৩ অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য ১০ হাজার ৫১৫ কোটি ৭১ লক্ষ টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি। বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ০৪ লক্ষ টাকা এবং ইউজিসি’র জন্য ৭১ কোটি ৬৭ লক্ষ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page