ক্যাম্পাসলিড নিউজ

জাবিতে সাম্যের আহ্বানে মঞ্চায়িত ‘অমানিশা’

জাবি প্রতিনিধি:

ক্ষমতার নেশা এই পৃথিবীতে জেঁকে বসেছে। আর এই ক্ষমতা কুক্ষিগত করার নেশায় নষ্ট হচ্ছে সাম্য, মানবিকতা। ক্ষমতার জাল বিস্তার করতে গিয়ে সমাজ পরিণত হচ্ছে যন্ত্রে। যান্ত্রিকতায় মানুষ হারায় নিজস্ব সত্তা, পরিণত হয় সিস্টেমের একটি নম্বরে। সেই নম্বর থেকে সহজ সুখের, সহজ সৌন্দর্যের পথের সন্ধান পাওয়ার বোধ জাগ্রত করতেই নাট্যকারের বার্তা, “এসো শিশু, এসো মৃত্যু, নিবিড় আলিঙ্গনে এভাবে সাম্য ও মানবতার আহ্বানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মঞ্চায়িত হয়েছে নাটক ‘অমানিশা’।

গত মঙ্গলবার (২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে এই নাটক মঞ্চস্থ করেন বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। নাটকটির নির্দেশনায় ছিলেন খন্দকার রাকিবুল হক।

নাট্যকার রুবাইয়াৎ আহমেদের লেখা ‘অমানিশা’ নাটকের মূল বিষয়বস্তু ছিল রাষ্ট্রের যান্ত্রিকতা, পুঁজিবাদী ব্যবস্থাকে ভেঙে দেওয়ার আহ্বান। সাম্যের সমাজ গড়তে এই নিয়মের বেড়াজাল ভাঙতে হবে। তাই আপাত বিরুদ্ধে অবস্থান নেয়া নগর প্রশাসকও শেষতক এই নিয়ম ভেঙে নতুন সমাজ গড়তে সম্মত হয়েছেন। আর এর জন্য তিনি দারস্থ হন সেই কবি কাছে যাকে প্রশাসক নিজেই একসময় নির্যাতন করেছেন। কবি তাকে দেন ভাঙার জন্য নতুন এক প্রাণশক্তি, নতুন এক অভয়। তাইতো কবি বলেন, ‘একদিন সবার সময় ফুরায়, কিন্তু পরিবর্তন থেমে থাকবে না, সবার মিলিত চেষ্টায়ই মানুষের মুক্তি, সমাজের মুক্তি নিহিত।

‘অমানিশা’ নাটকে অভিনয় করা শিক্ষার্থী লাদিবা নীরা অনুভুতি ব্যক্ত করে বলেন, জীবনে মঞ্চে পারফর্ম করার অভিজ্ঞতা থাকলেও, অভিনয় এই প্রথম আর রিহার্সালের সময়ও কম পেয়েছি আমরা। তাই প্রথমে ভয় পাচ্ছিলাম। তবে মঞ্চে ওঠার পরে আর কিছু মনে হয়নি। সবাই যখন কাজের প্রশংসা করেছিলো, তখন মনে হচ্ছিলো আমরা পেরেছি। এর পুরো কৃতিত্ব আমাদের নির্দেশক এবং টিমের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page