ক্যাম্পাস

খুবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

খুবি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৬টায় শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের পর উপাচার্যের নেতৃত্বে প্রভাতফেরি কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছায়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে সেখানে উপাচার্য প্রফেসর ড. মা্হমুদ হোসেন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এ সময় ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, ছাত্র বিষয়ক পরিচালক, প্রভোস্ট, বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

পরে সকাল ৯টায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন এর সহকারী অধ্যাপক বায়েজীদ খানের সভাপতিত্বে সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপাচার্য প্রফেসর ড. মা্হমুদ হোসেন, রেজিস্টার (ভারপ্রাপ্ত) খান গোলাম কুদ্দুস, ট্রেজারার অমিত রায় চৌধুরী বক্তব্য রাখেন।

উপাচার্য বলেন, “ভাষা একটা জাতির সংস্কৃতির প্রতিফলক। পৃথিবীতে বাঙালিই একমাত্র জাতি, যারা মাতৃভাষায় কথা বলার জন্য রক্ত ঝরিয়েছিলেন। বাঙালির সেই আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দিয়েছে। ভাষা শহিদদের এ আত্মত্যাগের কথা ছড়িয়ে গেছে সারাবিশ্বে।”

তিনি আরো বলেন, “দ্বি-জাতি তত্ত্ব থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক জায়গা পেরিয়ে আজকে আমরা একটা মর্যাদার জায়গায় অবস্থান করছি। আমাদের সবসময় ইতিহাস জানতে হবে। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের সারথী হতে হবে।”

সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দেশাত্ববোধক গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করা হয়। এছাড়াও এবার সাংবাদিক সমিতির উদ্যোগে ব্যাতিক্রমধর্মী “আমার কাছে একুশ মানে কী” আয়োজন করা হয়।

এদিকে দিবসটিতে বাদ যোহর ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া এবং কেন্দ্রীয় শহিদ মিনারে প্রদীপ প্রজ্বলন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page