ক্যাম্পাস

‘বাংলার ব্যবহারে গণ বিশ্ববিদ্যালয় অনন্য’

গবি প্রতিনিধি:

গণ বিশ্ববিদ্যালয়ের গৌরবটা আলাদা, বাংলাতে নাম আছে এমন বিশ্ববিদ্যালয় অনেক কম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠানের আইন-কানুন ইংরেজিতে। আর এখানে শিক্ষার মাধ্যমটাও বাংলা, এজন্যই গণ বিশ্ববিদ্যালয় অনন্য বলে মন্তব্য করেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) গণ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে এমন মতামত ব্যক্ত করেন তিনি।

মাতৃভাষায় উচ্চ শিক্ষার প্রতি গুরুত্বারোপ করে তিনি আরও বলেন, ‘উচ্চশিক্ষার জন্য মাতৃভাষা সেরা। মাতৃভাষায় উচ্চতর গবেষণা হওয়া জরুরী। একটা বিষয় সমাজে ছড়ানো হয়েছে যে বাংলা অতটা জরুরী নয় জরুরি ইংরেজি। অথচ নিজ মাতৃভাষা না জানলে অন্য ভাষা শেখাই সম্ভব না।’

অনুষ্ঠানের সভাপতি গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, ‘বিশ্বের প্রতিটি দেশেই শিক্ষা বা কাজের জন্য যেতে হলে আগে তাদের ভাষা শিখে যেতে হয়। মাতৃভাষার গুরুত্ব এটাই। আমাদের কেউ সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন ঘটাতে হবে।’

এছাড়াও উক্ত সভায় সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি গবেষক জনাব আলেফ সাইদ। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো: সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ।

পরবর্তীতে সঙ্গীত পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহর পরিচালনায় দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীরা এ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page