ক্যাম্পাসলিড নিউজ

মেয়েরা পারে না এমন কিছুই নাই: এ্যারোমা দত্ত

গবি প্রতিনিধি:

আজ কোথায় নেই নারী? প্রধানমন্ত্রী থেকে শুরু করে, দেশের প্রতিটি কর্মক্ষেত্রে নারী আছেন। নারী আজ দশভুজার মত সর্বত্র। আর থাকবে না-ই বা কেনো! মেয়েরা পারেনা এমন কিছুই নাই। এমনটাই মন্তব্য করেন মুক্তিযোদ্ধা, সংরক্ষিত নারী আসন-১৬ থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য এবং বিশিষ্ট নারী অধিকার কর্মী এ্যারোমা দত্ত।

সোমবার (১১ মার্চ) গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) একাডেমিক মিলনায়তনে ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে এ কথা বলেন তিনি।

নারী অধিকারের উপর গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, নারী সন্তানের উপর আমাদের বিনিয়োগ করতে হবে। নারীরা আগামীর কর্ণাধার। তাদের শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে। আমাদের মেয়েদের মনে রাখতে হবে আকাশের উপরে কোনো সীমানা নাই।

অনুষ্ঠানের সভাপতি গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, নারী বিষয়ে এদেশের মানুষের ধারণা বেশ বদ্ধ। এই ধারনা থেকে বেরিয়ে আসতে হবে। দিন শেষে তো আমি আপনিও কন্যার পিতা।

বিশেষ আলোচকের বক্তব্যে দীপ্ত ফাউন্ডেশনের উন্নয়ন বিশ্লেষক জাকিয়া কে. হাসান বলেন, “বর্তমানে মেয়েরা মেধার জোরেই এগিয়ে যাচ্ছে।পুরুষতান্ত্রিক সমাজে পরিবর্তন আনতে হলে নারীদের কাজ করতে হবে। সহিংসতা রোধে নারীরা সচেতন হলেও বাল্যবিবাহ হার এখনো কমেনি। নারীর ক্ষমতায়নের ব্যবস্থা করতে হবে।”

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গণবিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ট্রাস্টি প্রয়াত ডা. জাফরুল্লাহ চৌধুরীর বোন আলেয়া চৌধুরী, কোষাধ্যক্ষ অধ্যাপক সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান এবং শিক্ষক-শিক্ষার্থীরা।

পরবর্তীতে সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়। উপস্থিত সকল অতিথি সহ বিশ্ববিদ্যালয়ে সকল শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীরা এ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page