ক্যাম্পাসলিড নিউজ

গণ ইফতার করে জাবি শিক্ষার্থীদের নিরব প্রতিবাদ

জাবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে প্রশাসনের ইফতার পার্টি করার নিষেধাজ্ঞার আরোপ করে হাজার বছরের বাঙ্গালী মুসলিম সংস্কৃতির উপর নগণ্য হস্তক্ষেপের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে গণ ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ফিল্ডে এ গণ ইফতার মাহফিলের আয়োজন করেন ৪৯ তম আবর্তনের শিক্ষার্থীরা। এর আগের দিন মঙ্গলবার দুপুরে যোহরের নামাজের পরে ডেইরী গেইটের ঢাকা-আরিচা মহাসড়কের সামনে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করে।

রোববার (১০ মার্চ) প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত সোমবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয় নোবিপ্রবির ক্যাম্পাসে ইফতার মাহফিল আয়োজনের উপর নিষেধাজ্ঞা প্রদান করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

দুই বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তে শুরু থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র আলোচনা ও সমালোচনার ঝড় সৃষ্টি হয়। প্রতিবাদস্বরুপ সাধারণ শিক্ষার্থীরা গণ-ইফতার কর্মসূচির আয়োজন করে।

সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বাংলা বিভাগের ৫০ তম আবর্তনের শিক্ষার্থী আল মামুন বিশ্বাস শুভ বলেন, শাবিপ্রবি ও নোবিপ্রবি বিশ্ববিদ্যালয় প্রশাসন বাঙালি মুসলমানদের হাজার বছরের শ্রেষ্ঠ ঐতিহ্য ও সংস্কৃতি পবিত্র মাহে রমজানের ইফতার পার্টিকে ক্যাম্পাসে নিষিদ্ধ করে নোটিশ দিয়েছে।যা আমাদের মুসলমানদের ঐতিহ্যে আঘাত লেগেছে।বাংলাদেশ একটি অস্প্রদায়িক দেশ এখানে শত বছর ধরে হিন্দু মুসলমান ও অন্যান্য ধর্মাবলম্বীরা মিলেমিশে স্বাধীনভাবে তাদের ধর্মীয় উৎসব পালন করে আসছে।নোবিপ্রবির নোটিসটি দেখে আমি মর্মাহত। আর তাই আমাদের গণ ইফতারের মাধ্যমে এই নিরব প্রতিবাদ করছি।

ইফতারে অংশগ্রহনকারী আরেক শিক্ষার্থী বলেন,ছোটবেলা থেকেই দেখে এসেছি হিন্দু মুসলমানরা এই রমজানকে উপভোগ করে। আর রমজান মাসের অন্যতম ঐতিহ্য হচ্ছে ইফতার। আর এখন দেখি সেই ইফতার আয়োজনেও নিষেধাজ্ঞা দিয়েছে নোবিপ্রবি ও শাবিপ্রবি। যা দেশে আমি হতাশ আর সেই প্রতিবাদেই আমাদের এই ইফতার আয়োজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page