ক্যাম্পাসলিড নিউজ

সিমাগো র‌্যাঙ্কিংয়ে নাম নেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের

ববি প্রতিনিধি:

স্পেনের গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনস চলতি বছর ২০২৪ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে নাম নেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের৷ এবার ইউনিভার্সিটির ক্যাটাগরিতে বাংলাদেশের ৪১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে।

এই তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের মার্চ মাসে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২৪ সালের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং’-এ বাংলাদেশ থেকে প্রথম ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’। গতবছরের র‌্যাঙ্কিংয়েও এই বিশ্ববিদ্যালয়টি তালিকায় প্রথম স্থান অর্জন করেছিল।

এরপর দ্বিতীয় সেরা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় সেরা স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ৷ র‌্যাঙ্কিংয়ে এরপর রয়েছে যথাক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়৷

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের মাস্টার্সের এক শিক্ষার্থী বলেন ক্ষোভ প্রকাশ করে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে নাম থাকবে কিভাবে আমাদের গবেষণার জন্য নেই পর্যাপ্ত ল্যাব ও বাজেট। আমাদের গুএিকয়েক শিক্ষকরা গবেষনায় আগ্রহী হলেও অধিকাংশই শিক্ষকরাজনীতি নিয়ে ব্যস্ত। আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষার মান উন্নত যতদিন না হবে ততদিনে এসব র‍্যাঙ্কিংয়ে আমরা স্থান পাবো না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, সিমাগো র‍্যাঙ্কিংয়ে অনেক নামি-দামি বিশ্ববিদ্যালয়ের নাম আসেনি, সেখানে আমাদের বিশ্ববিদ্যালয় নতুন এবং আমি যেহেতু নতুন উপাচার্য হিসাবে যোগদান করেছি অবশ্যই এ বিষয়ে পরবর্তীতে খেয়াল রাখবো৷ র‍্যাঙ্কিংয়ে নাম আসার জন্য গবেষণায় বরাদ্দ বৃদ্ধি ও প্রণোদনা প্রদান করা হবে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page