ক্যাম্পাসলিড নিউজ

লাইফ সায়েন্সের বিশ্ব তালিকায় দেশের তিন বিশ্ববিদ্যালয়

বাকৃবি প্রতিনিধি:

বিষয়ভিত্তিক কোয়াকোয়ারেলি সাইমন্ডস (কিউএস) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে লাইফ সায়েন্স এন্ড মেডিসিন ক্যাটাগরির কৃষি ও বনায়ন এবং মেডিসিন বিষয়ে স্থান পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

কৃষি ও বনায়ন বিষয়ে এশিয়া মহাদেশে ৮২তম এবং দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ৩৫১-৪০০তম স্থানে রয়েছে বাকৃবি। তবে বিশ্ববিদ্যালয়টি ২০২২ ও ২০২৩ সালে ৩০১-৩৫০তম অবস্থানে ছিলো।

মেডিসিন বিষয়ে ঢাবি ৬০১-৬৫০তম অবস্থানে এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় ৭০১-৭২০তম অবস্থানে রয়েছে।

ক্যাটাগরির বাকি সাতটি বিষয়- অ্যানাটমি এবং ফিজিওলজি, জীব বিজ্ঞান, দন্তচিকিৎসা, নার্সিং, ফার্মেসি এন্ড ফার্মাকোলজি, মনোবিজ্ঞান ও ভেটেরিনারি সায়েন্সে বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে স্থান অর্জন করতে পারেনি।

গত ১০ এপ্রিল পাঁচটি ক্যাটাগরিতে ৫৫টি বিষয়ে ‘বিষয় অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪’ শীর্ষক সারাবিশ্বের সেরা ১ হাজার ৫৫৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।

প্রাতিষ্ঠানিক খ্যাতি, প্রকাশিত গবেষণার উদ্ধৃতি, নিয়োগকর্তার খ্যাতি, H-সূচক উদ্ধৃতি, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক এই পাঁচটি নির্ণায়কের উপর ভিত্তি করে র‍্যাংকিং প্রকাশিত হয়েছে।

বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, কৃষি শিক্ষার প্রাচীন বিদ্যাপীঠ হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এখনো তার অবস্থানটি ধরে রেখেছে। দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে কৃষি ও বনায়ন বিষয়ে শিক্ষার্থীদের পাঠদান করালেও তারা এ অবস্থানে আসতে পারেনি।

বাকৃবির প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. মো. সহিদুজ্জামান বলেন, পিএইচডি ও উন্নত গবেষণা অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক নিয়োগ, শিক্ষার্থীদের মানসম্মত সুযোগসুবিধা, জবাবদিহিতা, দেশের উন্নয়ন উপযোগী শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত করতে না পারলে ভালো র‍্যাংকিং লাভ করা অসম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page