ক্যাম্পাসলিড নিউজ

নজরুল বিশ্ববিদ্যালয়ে এ ইউনিটের গুচ্ছ ভর্তি পরিক্ষায় উপস্থিতি ৯১.৩৮ শতাংশ

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষার অন্যতম কেন্দ্র জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

শনিবার (২৭ এপ্রিল) নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত অত্যন্ত সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা শুরুর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। উল্লেখ্য, উপাচার্য পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষা-হলে প্রবেশ করেননি। তিনি ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরীক্ষা কার্যক্রম তদারকি করেন। অভিভাবকদের সঙ্গে গিয়ে মতবিনিময় করেন।

এ সময় ভিজিল্যান্স উপ-কমিটির সদস্য ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. তুষার কান্তি সাহা, ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জালাল উদ্দিন, কর্মকর্তা পরিষদের সভাপতি মোকারেরম হোসেন মাসুমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বিশ্ববিদ্যালয়ের সংবিধান আঙিনাতে গণমাধ্যমের সঙ্গে মত বিনিময় করেন।

এসময় তিনি বলেন, নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত আনন্দঘন পরিবেশে গ্রহণ করা হয়েছে। এই পরীক্ষা আয়োজনের জন্য প্রসাশন বিভিন্ন উপ-কমিটি গঠনের মধ্যদিয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিল। ফলে খুব শৃঙ্খলার সাথে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, আমরা একটি কেন্দ্র হিসেবে নজরুল বিশ্ববিদ্যালয়কে সকলের আস্থার জায়গায় নিয়ে যেতে চাই। বিশেষ করে পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের যেন একটি সেকেন্ডও নষ্ট না হয় সেজন্য আমরা ভিজিল্যান্স টিমের কোনো সদস্যই পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করিনি।

এসময় ড. সৌমিত্র শেখর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক – কর্মকর্তা – কর্মচারী, ছাত্রছাত্রী, ছাত্রলীগ,ছাত্রদল, ছাত্রদের বিভিন্ন ক্রিয়াশীল সংগঠন, স্থানীয় প্রশাসন, জনগণ, সাংবাদিকবৃন্দ যারা পরীক্ষা আয়োজনে ওতোপ্রোতভাবে সহযোগিতা করছেন তাদেরকে ধন্যবাদ জানান।

সরেজমিনে দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন ও নব নির্মিত একাডেমিক ভবনে ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছিল। পরীক্ষাকেন্দ্র ও তার আশেপাশে ১৪৪ ধারা কার্যকর ছিল। ক্যাম্পাসে আগত অতিথিদের বিশ্রাম ও সুপেয় পানির ব্যবস্থা প্রশাসন থেকে করা হয়েছিল। রাস্তার যানযট নিয়ন্ত্রণ ও আগত অতিথিদের সহায়ার্থে একটি স্বেচ্ছাসেবক দলও নিরলম কাজ করে।

পরিক্ষা সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র জানা গেছে, নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৮ হাজার ৪শত ০৫ জন। অনুপস্থিত ৭শত ৯২ জন। উপস্থিতির হার ৯১.৩৮ শতাংশ। একইদিন বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে চারটা পর্যন্ত নতুন একাডেমিক ভবনে আর্কিটেকচার ব্যবহারিক (ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, আগামী ০৩ মে শুক্রবার ১১টা থেকে ১২টা পর্যন্ত ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১০ মে শুক্রবার ১১ টা থেকে ১২টা পর্যন্ত ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ (মানবিক) ইউনিটের পরীক্ষায় ৮ হাজার ১শ ৩৮ জন ও ‘সি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষায় ১ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন। প্রতিটি ইউনিটের ফলাফল জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রকাশ করা হবে। মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের পছন্দমত তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয় গুলোতে যোগ্যতাসাপেক্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রত্যেক বিশ্ববিদ্যালয় তাদের আসন সংখ্যার সামর্থ্যরে উপর ভিত্তি করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

এবার নজরুল বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগে ১১১০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page