ক্যাম্পাস

কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মানবিক ছাত্রলীগ

কুবি প্রতিনিধি:

গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) এই পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) কেন্দ্রে প্রায় দশ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে।

সেখানে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ লাঘবে নানা সেবা দিতে দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও জেলা সংগঠনগুলোকে। এর মধ্যে রাজনৈতিক ছাত্র সংগঠন ‘ছাত্রলীগ’-এর কার্যক্রম ছিল চোখে পড়ার মত।

সরেজমিনে দেখা যায়, গুচ্ছের কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে কুবি ক্যাম্পাসসহ বাহিরের ৯টি কেন্দ্রে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হয়। যেখানে ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় হেল্প ডেস্ক, ফ্রি-তে সুপেয় পানি বিতরণ, মোবাইল ও মানিব্যাগ রাখা, জরুরি মেডিকেল সেবা, জয়বাংলা বাইক সার্ভিসের ব্যবস্থা করছেন ছাত্রলীগ নেতা-কর্মীরা।

জানা যায়, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থীদের সহায়তা প্রদানে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে কুবি শাখা ছাত্রলীগ। ছাত্রলীগের এমন কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা।

ছাত্রলীগের এমন সেবায় ছেলে-মেয়েদের হয়রানি এবং ভোগান্তি দুইটাই কমেছে বলছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। বাইক সার্ভিস নেওয়া ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী বলেন, আমার পরীক্ষার কেন্দ্র ছিলো বর্ডারগার্ড স্কুলে কিন্তু আমি ভুলে বিশ্ববিদ্যালয় কেন্দ্রে চলে আসি। পরবর্তীতে হেল্প ডেস্কে যোগাযোগ করলে, তারা আমাকে বাইকে করে বর্ডার গার্ড স্কুল কেন্দ্রে পৌঁছে দেয়। ছাত্রলীগের এই জয়বাংলা বাইক সার্ভিস আসলেই প্রশংসা পাওয়া মত।

এছাড়াও, এবছর ছাত্রলীগের পক্ষ থেকে সুপেয় পানির ব্যবস্থা করতে দেখা যায়। এ বিষয়ে চট্টগ্রাম থেকে আসা একজন অভিভাবক বলেন, এমনিতেই ক্যান্ডিডেট ও অভিভাবকদের চাপ। তার উপর অসহ্যনীয় গরম পড়েছে। এই সময়ে ছাত্রলীগের পানির ব্যবস্থা আমাদের সস্থি দিয়েছে।

এ বিষয়ে ছাত্রলীগের রবিন দাস বলেন বাংলাদেশ ছাত্রলীগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে প্রতিবারের ন্যায় এবারও দেশের বিভিন্ন জেলা থেকে আসা ভর্তিচ্ছু পরিক্ষার্থীদের সহযোগিতার কথা চিন্তা করে পরিক্ষার্থীদের মাঝে সুপেয় পানি, কলম ও কোর্ট ফাইল বিতরণ করা হয়েছে। এবং এই তীব্র রোদে অভিভাবকদের আবাসনের ব্যবস্থা ও খাবার পানি বিতরণ করা হয়।

এছাড়াও পরিক্ষার্থী ও অভিভাবকদের সার্বিক সহযোগিতায় হেল্প বুথের সেবা প্রদান করি। কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের জন্য কাজ করে আসছে এর ধারাবাহিকতায় আমাদের আজকের এসব কার্যক্রম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page