ক্যাম্পাসলিড নিউজ

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করতে ডিজিটাল স্কিল ফর স্টুডেন্টস প্রশিক্ষণ

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

বিশ্বিবদ্যালয়ের শিক্ষার্থীদেরকে দক্ষ গ্রাজুয়েট হিসেবে তৈরি করতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালনায় বিশ্বব্যাংকের অর্থায়নে আইসিটি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক বাস্তবায়নাধীন Enhancing Digital Governanment & Economy (EDGE) প্রকল্পের আওতাধীন Digital Skills for Students প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

গত ১৮ মার্চ থেকে প্রশিক্ষণ কার্যক্রমটির ক্লাস শুরু হয় যা ২৭ মার্চ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। প্রশিক্ষণ কার্যক্রমকে ফাউন্ডেশন, ইন্টারমেডিয়েট এবং এডভান্স এই ৩ টি ‘লেভেল’ এ ভাগ করা হয়েছে।

বর্তমানে ফাউন্ডেশন লেভেলে ৮ টি ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে। এর মধ্যে মাইক্রোসফট অফিস প্যাকেজে ৪ টি, গ্রাফিকস ডিজাইনে ১ টি, ব্যাসিক প্রোগ্রামিং উইথ পাইথনে ২ টি এবং ডিজিটাল মার্কেটিং এ ১ ব্যাচ প্রশিক্ষন নিচ্ছে।প্রতি ব্যাচে গড়ে ২৫ থেকে ৩০ জন করে মোট দুই শতাধিক শিক্ষার্থী সম্পূর্ণ বিনামূল্যে এসব প্রশিক্ষণ নিচ্ছে বলে জানিয়েছেন প্রশিক্ষণ কার্যক্রমের কো-অর্ডিনেটর ও কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সুব্রত কুমার দাশ। দ্রুতই ভিডিও প্রডাকশন এন্ড ইডিটিং বিষয়ে আরো একটি ব্যাচের প্রশিক্ষণ শুরু করার কথাও জানিয়েছেন তিনি।

শুরুতে এইচ এস সি পাশ করা যে কোন শিক্ষার্থীদের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেওয়ার কথা বলা হলেও বর্তমানে (বিসিসি) নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ৩য়,বর্ষ,৪র্থ বর্ষ এবং মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীরা প্রশিক্ষণের সুযোগ পাবে।

দেড় বছর মেয়াদি প্রকল্পটিতে প্রতিটি ব্যাচের প্রশিক্ষণ কাল দুই মাস।বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাবে প্রশিক্ষণ কাজ চলছে। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকরা প্রশিক্ষক হিসেবে ক্লাস নেন।

চলাকালে ক্লাস টেস্ট,মিড টার্ম পরিক্ষা এবং প্রশিক্ষণ শেষে চূড়ান্ত পরিক্ষা নেওয়ার মাধ্যমে কৃতকার্য শিক্ষার্থীদেরকে সনদ প্রদান করা হবে।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.মো. সুজন আলী (শেখ সুজন আলী) বলেন, প্রকল্পটি বাস্তবায়নে মন্ত্রণালয়ের সাথে বিশ্ববিদ্যালয়ের চুক্তি হয়েছে। আমরা আইসিটি মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট বিভাগের নির্দেশনা অনুযায়ী কাজ করছি।ব্যাপক সংখ্যক শিক্ষার্থীদের সাড়া পেয়েছি। প্রশিক্ষণ কার্যক্রম আরো বৃহৎ পরিসরে করার চেষ্টা করছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page