সারাদেশ

মতলব উত্তরে জাতীয় বিজ্ঞান মেলা ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত

ফারুক হোসেন:

জাতীয় বিজ্ঞান মেলা ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে মতলব উত্তর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সবকটি উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসা দিনব্যাপী বিজ্ঞান মেলা ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন অনুষ্টানে উপজেলা নির্বাহী অফিসার এ কি মিত্র চাকমার সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস, আরো বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মাদ উল্লান, ইউপি চেয়ারম্যান শহিদউল্লা প্রধান সহ উপজেলা কর্মকর্তাগন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস বলেন, দেশপ্রেম ছাড়া কোন দেশ এগুতে পারেনা। দেশপ্রেম ছাড়া একটি জনগোষ্ঠী এগিয়ে যেতে পারেনা। শিক্ষা ছাড়া যেমন এগিয়ে যাওয়া যায় না, তেমনই দেশপ্রেম ছাড়াও এগিয়ে যেতে পারে না। অনুষ্ঠানে আসা অভিভাবকরা তাদের সন্তানদের এমন বিজ্ঞান মনস্ক ভাবে তৈরী করার জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এবং এসব ক্ষুদে বিজ্ঞানীদের আরো পৃষ্ঠপোষকতার মাধ্যমে এগিয়ে নিতে সবধরনের সহযোগিতার আশ্বাসের কথাও বলেন।

সভাপতির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমা বলেন,
বিজ্ঞান মনস্ক শিক্ষার্থীদের নতুন উদ্ভাবনীর অবদানে ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বে উন্নতশীল দেশের সম্মান অর্জন করবে। এই বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করা ক্ষুদে বিজ্ঞানীদের মেধাকে বিকশিত করতে পারলেই তারা তাদের সৃজনশীল চিন্তা-চেতনার মাধ্যমে দেশকে আরো এগিয়ে নিতে পারবে, এমন আশা প্রকাশ করেন এই শিক্ষাবিদ।
ছাত্র-ছাত্রীরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরে। যার মধ্যে প্রাণী এবং উদ্ভিদ বিজ্ঞানের বিভিন্ন উদ্ভাবন অন্তর্ভুক্ত  রয়েছে। যেখানে কম্পিউটার প্রযুক্তি, রসায়ন, পদার্থ এবং জ্যোতির্বিদ্যার ধারনাও তুলে ধরার চেষ্টা করেছে ক্ষুদে বিজ্ঞানীরা।

উল্লেখ্য, জাতীয় বিজ্ঞান মেলা ও প্রযুক্তি সপ্তাহ, সবচেয়ে দৃষ্টি নন্দন ও আলোচিত প্রকল্পের মধ্যে ছিল গ্রেড থ্রি  এবং গ্রেড ফোরের ছাত্রদের  ‘বর্জ্য ব্যবস্থাপনা’ প্রকল্পটি। অন্যান্য প্রকল্পগুলো্র মধ্যে ছিল ‘সুষম খাদ্য এবং স্বাস্থ্যকর খাবার’-এর সাথে ‘দন্তের যত্ন ও স্বাস্থ্যবিধির কার্যকারিতা’ এবং ‘দ্য অ্যানিমাল কিংডম: ওয়াইল্ডারনেস থেকে ডোমেস্টিসিটি’। ছোট বড় সব শিক্ষার্থীদের চৌকস উপস্থাপনা ও ব্যাখ্যায় এ  মেলা যেন  বিজ্ঞান শিক্ষার কেন্দ্রে পরিণত হয়েছি। আলোচনা সভা শেষে অতিথিরা মেলায় অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page