সারাদেশ

সুশিক্ষিত মায়েরাই আলোকিত প্রজন্ম উপহার দিতে পারেন: ড. সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

নিউজ ডেস্ক:

মাইজভাণ্ডার শরীফের সাজ্জাদানশীন সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বলেছেন, “প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর পৃথিবীতে পবিত্র শুভাগমনের পূর্বে নারী জাতির কোন মর্যাদা, অধিকার ছিল না। নারী জাতি ছিল পুরুষদের দাসীতুল্য। ইসলামের আবির্ভাবের সাথে সাথে অন্ধকারাচ্ছন্ন সভ্যতায় মানবতার প্রদীপ জ্বলে উঠেছে। প্রিয় নবিজী (দ) নারী জাতিকে অনন্য মর্যাদার আসনে আসীন করেছেন। ইসলাম নারীদের শিক্ষা অর্জনকে আবশ্যক করেছে। ইসলাম বলে, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। ইসলাম নারীদের ন্যায্য অধিকার সুরক্ষিত করেছে। বিয়ের সময় নারীদের জন্য মোহরানার বিধান করে দাম্পত্য জীবনে স্ত্রীদের যথাযথ সম্মান বজায় রাখার নির্দেশ দিয়েছে। ইসলামের জন্য নারী জাতির অবদান অনস্বীকার্য। হযরত মা খাদিজা (রাঃ), হযরত মা ফাতিমা (আঃ), হযরত মা আয়েশা সিদ্দিকা (রাঃ) সহ অগণিত রমণী ইসলাম প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছেন।”

সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী আরো বলেন, “প্রিয় নবিজী (দ) এর আদর্শ থেকে বিচ্যুত হয়ে মানবজাতি আজ বিপদগ্রস্ত, নারীরা তাদের প্রাপ্য অধিকার ও মর্যাদা থেকে বঞ্চিত। আজ পদে পদে নারীরা নিগৃহীত, নিপীড়িত হচ্ছেন। যৌতুক প্রথা, বাল্য বিবাহ, পারিবারিক নির্যাতনের শিকার হচ্ছেন। নারীজাতির সম্মানকে সমুন্নত রাখতে তাদের পরিবার, শিক্ষাক্ষেত্র ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নারীদেরকে সুশিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ দিতে হবে। কারণ সুশিক্ষিত মায়েরাই, আলোকিত প্রজন্ম উপহার দিতে পারেন।”

শুক্রবার (৮ মার্চ ২০২২) কুমিল্লার চান্দিনায় এক সুন্নী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আলোচনায় অংশগ্রহণ করেন, মুফতি বাকি বিল্লাহ্ আযহারী, মাওলানা ইসমাইল হোসেন সিরাজী, মওলানা রুহুল আমিন ভূইয়া চাঁদপুরী, স্থানীয় খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ।

দোজাহানের বাদশাহ্, হুযুরপুর নূর, আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তাফা (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এবং সম্মানিত আহলে বাইতগণের প্রতি দরুদ ও সালাম পেশ শেষে বিশ্ববাসীর কল্যাণ, মুসলিম উম্মাহর একতা, দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন, ডক্টর সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী। হাজারো আশেকে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মুনাজাতে অংশগ্রহণ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page