শিক্ষা

গতানুগতিক নতুন কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিপক্ষে বাকৃবি ভিসি

স্মার্ট কৃষির যুগে গতানুগতিক নতুন কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা নেই বলে মনে করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে আয়োজিত এক সেমিনারে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট ও জিনল্যাবের সহযোগিতায় ‘ইয়ুথ সল্যুশান, নো পলউিশান’ (ইউনো) ক্যাম্পেনের অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বাকৃবি উপাচার্য বলেন, দেশে বেশিরভাগ জায়গায় বিশ্ববিদ্যালয় থাকা সত্ত্বেও নতুন নতুন কৃষি বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। আমাদের গতানুগতিক এসব কৃষি বিশ্ববিদ্যালয়ের দরকার নেই। এখন আমাদের স্মার্ট কৃষির সঠিক ব্যবহারের জন্য স্মার্ট গ্র্যাজুয়েট ও স্মার্ট কৃষক তৈরি করতে হবে।

উপাচার্য আরও বলেন, বেঁচে থাকার জন্য আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অক্সিজেন ও পানি আমরা পরিবেশ থেকে পাই। তাই পরিবেশ রক্ষায় যদি এখনই সোচ্চার না হই, তবে এর জন্য আমাদের বড় মাশুল দিতে হবে। প্লাস্টিক দীর্ঘদিন মাটিতে পড়ে থাকলে একসময় এর ছোট ছোট কণা আমাদের খাদ্যের মধ্যে চলে আসে, যা পরবর্তীতে নানা জটিল রোগের সৃষ্টি করে। সাইনবোর্ড দিয়ে কখনও প্লাস্টিক নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। উন্নত দেশে এর ব্যবহার থাকলেও নির্দিষ্ট প্রয়োগ বিধি আছে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, ইউনোর উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জিনল্যাবের প্রোগ্রাম লিড ইসরাত বিনতে রউফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইউনো’র প্রোজেক্ট লিড ড. রিফাত আরা জান্নাত তমা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page