আন্তর্জাতিক

ফোর্বসের এশিয়ার সেরার তালিকায় সাত বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন সাময়িকী ফোর্বসের এশিয়ার ‘ফোর্বস ৩০ আন্ডার ৩০’ ক্যাটাগরিতে সাত বাংলাদেশি জায়গা করে নিয়েছেন। সূত্র: ফোর্বস

মার্কিন সাময়িকী ফোর্বসের এশিয়ার ‘ফোর্বস ৩০ আন্ডার ৩০’ ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন সাত বাংলাদেশি। ২০১১ সাল থেকে এশিয়ায় প্রতি বছর ৩০ বছরের কম বয়সী ৩০ জন সেরা উদীয়মান তরুণ-তরুণীদের তালিকা প্রকাশ করে আসছে সাময়িকীটি।

২০১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ২৫ জন বাংলাদেশি বিভিন্ন খাতে উল্লেখযোগ্য অবদান রাখায় ফোর্বসের এ তালিকায় জায়গা করে নিয়েছিলেন।

এ বছর সাত বাংলাদেশি তিনটি ক্যাটাগরি— কনজিউমার টেকনোলজি, মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভারটাইজিং এবং সোশ্যাল ইমপেক্টের সেরা-৩০ এ নাম লিখিয়েছেন।

কনিজিউমার টেকনোলজিতে জায়গা করে নিয়েছেন আজিজ রহমান ও দীপ্ত সাহা। মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভারটাইজিং ক্যাটাগরিতে রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন। সোশ্যাল ইমপেক্টে জাহ্নবী রহমান, আনওয়ার সায়েফ এবং সারাবান তহুরা এ সম্মাননা অর্জন করেছেন।

আজিজ আরমান

প্রতিষ্ঠাতা, যাত্রী

আজিজ আরমান বাংলাদেশের গণপরিবহণ খাতে অবদান রেখেছেন। গত বছর তার প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করে ঢাকা বাস মালিক সমিতি ৫ হাজার ৬৫০টি বাসে ই-টিকেটিং সেবা চালু করে।

দীপ্ত সাহা

সহ-প্রতিষ্ঠাতা, অ্যাগ্রোশিফট টেকনোলজিস

অ্যাগ্রোশিফট টেকনোলজিস কৃষকের কাছ থেকে সরাসরি গ্রাহকের কাছে কৃষিপণ্য পৌঁছে দেওয়ার কাজ করে থাকে। এরমাধ্যমে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য পাওনা পেয়ে থাকেন।

আনোয়ার সায়েফ এবং সারাবান তহুরা

প্রতিষ্ঠাতা, টার্টেল ভেনচার স্টুডিও

সারাবান তহুরা এবং আনোয়ার সাইফের প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি বাংলাদেশের স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোকে আর্থিক সহায়তা, পরামর্শ, বৈশ্বিক নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ স্থাপন এবং কৌশলগত সহায়তা প্রদান করে থাকে।

রুবাইয়াত রহমান এবং তাসফিয়া তাসবিন

প্রতিষ্ঠাতা, মার্কোপোলো.এআই

মার্কোপোলো একটি স্টার্টআপ প্রতিষ্ঠান যেটি ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল সেবা দিয়ে থাকে।

জাহ্নবী রহমান

সহ-প্রতিষ্ঠাতা, রিলাক্সি

রিলাক্সি মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা একটি প্রতিষ্ঠান। ডিজিটাল মাধ্যম ব্যবহার করে বাংলাদেশের সাধারণ মানুষের কাছে মানসিক চিকিৎসা পৌঁছানের ক্ষেত্রে সংস্থাটি অগ্রণী ভূমিকা পালন করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page