লাইফস্টাইললিড নিউজ

এই গরমে কি খেলে শরীর ঠান্ডা থাকবে!

কাজী তাবাসসুম:

প্রচণ্ড গরমে এমনিতেই শরীরে প্রচুর তাপ উৎপাদন হয়, খাবার থেকে যে বিপাকজনিত তাপ উৎপন্ন হওয়ার কথা, তার প্রয়োজন আর অনুভূত হয় না। শরীর তাপ উৎপাদন কমিয়ে দেওয়ার জন্য খাওয়ার ইচ্ছে কমে যায়। কেউ কেউ তো আবার গরমে অসুস্থ ও হয়ে পড়ছে। সেজন্য গরমে এমন কিছু খাবার যা খেলে শরীর ও মন দুটোই ঠান্ডা থাকবে।

তাই জেনে নিন এই প্রচণ্ড দাবদাহে নিজেকে সতেজ রাখতে কী খাবেন:

শসা

তরমুজের মতোই শশাতেও রয়েছে প্রচুর জল। গরমে শশা খেলে শরীরে জলের অভাব হয় না। শশার মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানিজের মতো কয়েকটি পুষ্টির উপাদান। শশা সহজে অনেক রোগ কাবু করতে পারে। এই গরমে শরীরকে হাইড্রেট রাখা খুব জরুরি। শরীরকে হাইড্রেট রাখতে শশার জুড়ি মেলা ভার।

পানি

অত্যাধিক পরিমাণে পানি পান করলে শরীর ডিহাইড্রেশন থেকে রক্ষা পায়। এছাড়াও পানিতে আছে অক্সিজেন পরমাণু এবং হাইড্রোজেন পরমাণুর সমযোজী বন্ধন। যা গরমে শরীরকে ডিহাইড্রেট সহ নানা রোগে উপকারী উপাদান হিসেবে গন্য করা হয়। এজন্য গরমে বেশি পরিমাণে পানি পান করা উচিত।

লাউ

লাউয়ের শতকরা ৯৬ ভাগ পানি থাকে। এ কারণে ঘাম, ডায়রিয়া, উচ্চ রক্তচাপ বা অন্যান্য অসুস্থতার কারণে শরীরে পানিশূন্যতা হলে লাউ তা পূরণ করতে সহায়তা করে থাকে।

তরমুজ

তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে পানি, যা হজম ক্ষমতা বাড়ায়। এছাড়া এর ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে ও খাবার হজম করিয়ে পেট পরিষ্কার রাখতে সাহায্য করে।

তাছাড়াও শরীর ঠান্ডা রাখার জন্য খেতে হবে-ডাবের পানি, টমেটো, তালের শাঁস, কাঁচা পাকা আম, তেঁতুল, কাঁচা পেঁয়াজ, টকদই, পুদিনাপাতা, শাক ইত্যাদি।

সবজির মধ্যে-চিচিঙ্গা, ঝিঙ্গা, ধুন্দল, জালি, কাঁচা পেঁপে ইত্যাদি। তবে এই গরমে সবজি বা ভাজির চেয়ে নিরামিষ খাওয়া শরীরের জন্য ভালো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page