লাইফস্টাইল

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে যা করবেন

সামান্তা, লাইফস্টাইল ডেস্ক:

চুল হচ্ছে ত্বকের বহিঃস্তরে অবস্থিত ফলিকল থেকে উৎপন্ন চিকন লম্বা সুতার মতোন প্রোটিন তন্তু। শুধু স্তন্যপায়ী প্রাণীর শরীরে পাওয়া যায় বলে চুল স্তন্যপায়ী প্রাণীর একটি নির্দেশক বৈশিষ্ট্য। চুলের প্রধান উপাদান হচ্ছে কেরাটিন। আর গঠন ও গুনগত অনুসারে মানুষের চুল প্রধানত ৪ ধরনের হয়ে থাকে। সোজা বা স্ট্রেইট চুল, ঢেউ খেলানো বা ওয়েইবি চুল, কোঁকড়া চুল ও কোমল চুল।

চুলের ধরন যেমনই হোক না কেন সৌন্দর্য ঠিক রাখতে ও চুল সিল্কি রাখতে চুলের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

বর্তমানে চুলের সৌন্দর্য বৃদ্ধিতে আমরা নানা ধরনের প্রসাধনী সামগ্রী ব্যবহার করে থাকি।তবে চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে ক্যামিকেল যুক্ত প্রসাধনী ব্যবহার না করাই উত্তম।

এক্ষেত্রে আমরা কয়েকটি বীজ জাতীয় উপাদান যেমন ফ্ল্যাক্সসিড, কুমড়ার বীজ এবং মেথির মতো বীজ চুলের বৃদ্ধির জন্য ভালো। এছাড়াও তেলের মধ্যে থেকে নারকেল তেল,আমলা তেল, ভিটামিন ই তেল, কালোজিরার তেল সহ অন্যান্য তেল ব্যবহার করা যেতে পারে। এতে করে চুল দেখতে অনেক সুন্দর লাগবে এবং স্বাস্থ্যোজ্জ্বল লাগবে দেখতে।

এছাড়াও শুধু তেল কিংবা বীজের ব্যবহার নয় এর সাথে স্বাস্থ্যকর চুল পেতে আপনার খাদ্যাভাসেও পরিবর্তন আনা জরুরি। প্রতিদিন কমপক্ষে ৩লিটার পানি পান করা উচিত। যদি খাদ্য তালিকায়‌ পুষ্টিসমৃদ্ধ খাদ্য না থাকে তবে বাহ্যিক ট্রিটমেণ্টে কখনোই স্বাস্থ্যোজ্জ্বল চুল পাওয়া সম্ভব হবে না‌।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page