লাইফস্টাইল

শরীরে যে লক্ষণ দেখা দিলে থাইরয়েডের সমস্যা হতে পারে

লাইফস্টাইল ডেস্ক

পৃথিবীতে অন্তত ১২ শতাংশ মানুষ থাইরয়েডজনিত সমস্যায় ভোগেন। থাইরয়েডের সমস্যায় আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। লনামূলকভাবে পুরুষের চেয়ে নারীরা বেশি এই সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন। সহজ করে বলতে গেলে, থাইরয়েড হরমোনের সৃষ্টি করে, তার মাত্রা প্রয়োজনের থেকে বেশি বা কম হওয়াতেই এই সমস্যাগুলি দেখা দেয়। থাইরয়েডে আক্রান্ত হলে সুস্থ থাকার জন্য জীবনযাপন ও খাবারের তালিকায় পরিবর্তন আনতে হবে। এতে করে থাইরয়েড নিয়ন্ত্রণে রাখা সহজ হবে। অনেক সময় এ ধরনের সমস্যায় আক্রান্ত হলেও তা অনেকে বুঝতে পারেন না। তাই কিছু লক্ষণ জেনে নিন। এ ধরনের লক্ষণ দেখা দিলে থাইরয়েডের পরীক্ষা করিয়ে নিশ্চিত হয়ে নেবেন-

চুল পড়া বেড়ে যাওয়া

থাইরয়েডের সমস্যা দেখা দিলে বেড়ে যেতে পারে চুল পড়ার পরিমাণ। কারণ এ ধরনের সমস্যায় চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তাই অতিরিক্ত চুল পড়ার সমস্যা হলে সতর্ক হোন। এক্ষেত্রে থাইরয়েডের পরীক্ষা করিয়ে নিশ্চিত হতে পারেন।

পিরিয়ডের সমস্যা

থাইরয়েডে আক্রান্ত হলে পিরিয়ডের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। অন্যান্য হরমোনের সঙ্গে থাইরয়েড হরমোনের সম্পর্ক থাকায় এটি পিরিয়ডের সঙ্গে সম্পর্কিত হরমোনের ওপরেও প্রভাব ফেলে। যে কারণে পিরিয়ডের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। তাই এ ধরনের লক্ষণ দেখলে সতর্ক হোন।

ক্লান্তি দেখা দেওয়া

আপনার কি সারাক্ষণই ক্লান্ত লাগে? হতে পারে এটি থাইরয়েডের লক্ষণ। কারণ এই সমস্যার সবচেয়ে পরিচিত লক্ষণ হলো ক্লান্তি। শরীরে শক্তি জোগান দিতে কাজ করে থাইরয়েড হরমোন। তাই কোনো কারণ ছাড়াই যদি আপনার ক্লান্তি লাগতে থাকে তাহলে থাইরয়েডের পরীক্ষা করিয়ে নিতে পারেন।

ওজন বৃদ্ধি

হঠাৎ করেই ওজন বেড়ে যাচ্ছে? এটি থাইরয়েডের লক্ষণ হতে পারে। আমাদের শরীরে বিপাকের মাত্রা কমে কমে বা বেড়ে গেলে তার সঙ্গে ক্যালরি বা ফ্যাটের মাত্রার হেরফের হওয়া খুবই স্বাভাবিক। এর ফলে বাড়তে থাকে ওজন। তাই এ ধরনের সমস্যায় থাইরয়েডের পরীক্ষা করিয়ে নিতে হবে।

অতিরিক্ত ঠান্ডা অনুভূত হওয়া

অন্যরা যখন গরম অনুভব করছেন আপনি তখন ঠান্ডায় কাঁপছেন? এটি থাইরয়েডের লক্ষণ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, থাইরয়েডের ফলে অতিরিক্ত ঠান্ডা অনুভূত হতে পারে। এর মানে হলো আপনার শরীর যথেষ্ট পরিমাণে ক্যালরি ঝরাতে পারছে না। সেই অতিরিক্ত ক্যালোরি শরীর সঞ্চয় করে রাখছে। এটি হতে পারে থাইরয়েডের লক্ষণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page