জাতীয়

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিল্প খাতকে প্রসারে অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে: ড. সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী

নিজস্ব প্রতিবেদক:

মাইজভাণ্ডার শরিফের সাজ্জাদানশীল ও বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান, ড. সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বলেছেন, “বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরের দ্বারপ্রান্তে রয়েছে। ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ অগ্রসর হচ্ছে। এছাড়া চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ রয়েছে। এ ক্ষেত্রে শিল্প খাতের প্রসার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা দেখছি বিগত ১০ বছরে জিডিপিতে কৃষি খাতের অবদান ক্রমহ্রাসমান এবং শিল্প খাতের অবদান ও প্রবৃদ্ধি বারছে। ২০১৫-১৬ অর্থবছরে যেখানে কৃষির অবদান ছিলো ১৪.০৬%, সেখানে ২০২২-২৩ এ তা ১১.২%। অপরদিকে, শিল্পখাতের অবদান ছিলো ৩২.৪৫%, এখন তা ৩৭.৫৬%। এটি বাংলাদেশের অগ্রযাত্রার স্বাক্ষর বহন করছে। কিন্তু প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি, রপ্তানি পণ্য বহুমুখীকরণ এবং দেশীয় মালিকানাধীন শিল্পের প্রসারে আমরা এখনও কাঙ্ক্ষিত সফলতা অর্জন করতে পারছি না। এজন্য বাংলাদেশে ব্যবসা সহজীকরণ, ওয়ান স্টপ সার্বিসের প্রসার, যোগাযোগ ব্যবস্থার আরো উন্নয়ন, তৈরি পোশাক ব্যতীত অন্যান্য সম্ভাবনাময় খাতগুলোর জন্য সুবিধা আরো বাড়ানো, আমলাতান্ত্রিক জটিলতা হ্রাস ও দুর্নীতি দূরীকরণে জোড় দিতে হবে। পাশাপাশি জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। যাতে শিল্পের জন্য প্রয়োজনীয় জ্বালানির সরবরাহে ঘাটতি না থাকে। অটোমোবাইল শিল্প বাংলাদেশে একটি সম্ভাবনাময় সেক্টর। বাংলাদেশে এ শিল্পের ক্ষেত্রে পিএইচপি গ্রুপ সামনের সারিতে রয়েছে। তারা নতুন নতুন উদ্যোগের মাধ্যমে একদিকে যেমন অন্য উদ্যোক্তাদের পথ দেখাচ্ছে, তেমনি দেশের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে। আমি তাদের উদ্যোগগুলোর সাফল্য কামনা করছি।”

পিএইচপি অটোমোবাইল মালয়শিয়ার অটোমোবাইল কোম্পানি Perodua এর গাড়ি বাংলাদেশে বাজারজাত করা উপলক্ষ্যে গত (৯ মে) ঢাকার পাঁচ তারকা হোটেল প্যানপাসিফিক সোঁনারগাওয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথি ছিলেন, শিক্ষামন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান নওফেল।

এ সময় আরও উপস্থিত ছিলেন, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান মাইজভাণ্ডারী, বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত হানজা মোহাম্মদ হাশিম, Peruoda কোম্পানির সিওও জেএইচ রোজমান বিন জাফর, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডক্টর আখতারুজ্জামান, বিভিন্ন ব্যাংক ও ইন্সুইরেন্স কোম্পানির চেয়ারম্যানগণ, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ও ব্যবসায়ী সমাজের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page