তথ্যপ্রযুক্তি

এবার জিমেইলেও নীল রঙের যাচাইকরণ টিক

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

গুগল এমন এক জিমেইল ফিচার চালু করছে, যা ব্যবহারকারীকে কোনো প্রেরক আসল অথবা ভুয়া কি না, ওই বিষয়টি নির্ধারণে সহায়তা দেবে। নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী কোনো যাচাইকৃত কোম্পানির কাছ থেকে ইমেইল বার্তা পেলে, সেটির নামের পাশে একটি নীল রঙের টিক চিহ্ন দেখা যাবে।

গুগলের ‘ব্র্যান্ড ইন্ডিকেটর ফর মেসেজ আইডেন্টিফিকেশন (বিআইএমআই)’ প্রযুক্তির সর্বশেষ বাস্তবায়ন নতুন এই আপডেট। ২০২০ সালে জিমেইল-এ এই প্রযুক্তির পরীক্ষা শুরু করে গুগল। প্রাথমিকভাবে, ‘বিআইএমআই’ তালিকাভুক্ত বিভিন্ন ব্র্যান্ড এতে নিজেদের ইমেইল বার্তায় যাচাইকৃত লোগো যুক্ত করার সুযোগ পায়। আর নীল রঙের টিক চিহ্ন ‘সম্ভবত প্রেরকের বৈধতার তুলনামূলক স্পষ্ট সূচক’ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তবিষয়ক সাইট এনগ্যাজেট।

ব্যবহারকারী জিমেইলে কোনো নীল টিক চিহ্নের ওপর মাউসের কারসর ঘোরালে তিনি একটি ‘পপ আপ’ দেখতে পাবেন, যেখানে লেখা থাকবে ‘এই ইমেইল বার্তার প্রেরক যাচাই করেছেন যে তারাই এই ডোমেইন (যেখান থেকে মেইল এসেছে) ও প্রোফাইল ছবিতে থাকা লোগোর মালিক।

এই ‘পপ আপ’-এর সঙ্গে থাকা এক লিংক ব্যবহারকারীকে এমন এক পেইজে নিয়ে যাবে, যেখানে এ নিয়ে আরও তথ্য রয়েছে।

গুগল এক ব্লগ পোস্টে লিখেছে, “শক্তিশালী ইমেইল যাচাইকরণ ব্যবস্থা ব্যবহারকারী ও বিভিন্ন ইমেইল সুরক্ষায় স্প্যাম শনাক্ত ও বন্ধ করতে সহায়তা দেয়। পাশাপাশি, প্রেরকদের বিভিন্ন ব্র্যান্ডের আস্থা অর্জনেও সহায়ক হিসেবে কাজ করে এটি।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page