তথ্যপ্রযুক্তিলিড নিউজ

নতুন প্রযুক্তি উপস্থাপন করলো অপো

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

শীর্ষস্থানীয় গ্লোবাল স্মার্টফোন টেকনোলজি কোম্পানি ‘অপো’, ‘স্ন্যাপড্রাগন সামিট ২০২৩’ এ এর নতুন সব প্রযুক্তি উপস্থাপন করেছে।

কোয়ালকম টেকনোলজিস, ইনকরপোরেটেড এর সঙ্গে সমন্বিতভাবে গত ২৪-২৬ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই-এ আয়োজিত এ সামিটে অপো- এর উদ্ভাবিত প্রযুক্তি সকলের সামনে তুলে ধরা হয়। অন্যতম প্রধান অংশীদার হিসেবে স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইসের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি যেসব সাম্প্রতিক প্রযুক্তিগত অগ্রগতির নমুনা উন্মোচন করেছে, সেসবের মধ্যে রয়েছে নতুন প্রিমিয়াম স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ৩ প্ল্যাটফর্ম- এর হার্ডওয়্যার-ভিত্তিক রে ট্রেসিং ফিচার, স্ন্যাপড্রাগন ডব্লিউ৫ জেনারেশন ১ ওয়্যারেবল প্ল্যাটফর্ম- এর অপো ওয়াচ প্রো ৪, এবং পূর্বে ঘোষিত ‘অপো এমআর গ্লাস ডেভেলপার এডিশন’ যা ‘স্ন্যাপড্রাগন স্পেসেস এক্সআর ডেভেলপার্স প্ল্যাটফর্ম’কে সাপোর্ট করে।

প্রযুক্তি এবং পণ্যের নমুনা প্রদর্শনের পাশাপাশি, এ সামিটে অপো ঘোষণা করেছে যে, এর ভবিষ্যত ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্মের ফিচারগুলির মধ্যে প্রথম হবে, যা বিশ্বব্যাপী স্মার্টফোন ইউজারদের অসাধারণ অভিজ্ঞতা প্রদান করবে।

অপো-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চিফ প্রোডাক্ট অফিসার পিট লাউ বলেন, ‘‘গত পুরো বছর ধরে, অপো ও কোয়ালকম টেকনোলজিস পণ্য উদ্ভাবন, অত্যাধুনিক প্রযুক্তির উন্নয়ন এবং ইকোসিস্টেম উদ্ভাবকদের ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে কাজ করেছে৷ কোয়ালকম টেকনোলজিস- এর সঙ্গে এ সমন্বিত সহযোগিতার মাধ্যমে আমরা ফ্ল্যাগশিপ স্মার্টফোনের পারফরম্যান্সকে পুনরায় মূল্যায়ন করতে এবং বিশ্বব্যাপী ইউজারদের কাছে ব্যতিক্রমী অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হয়েছি।”

স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্মের মাধ্যমে মোবাইল রে ট্রেসিং এক্সপেরিয়েন্সে বিপ্লব

অপো মালিকানাধীন রে ট্রেসিং ইঞ্জিন, ‘ফিজরে ইঞ্জিন ২.০’- কে অপ্টিমাইজ করার জন্য কোয়ালকম টেকনোলজিস-এর সঙ্গে দীর্ঘদিন ধরে সহযোগিতার ভিত্তিতে কাজ করেছে অপো। নেক্সট জেনারেশনের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্ম এবং সর্বশেষ নতুন ‘স্ন্যাপড্রাগন এলিট গেমিং ফিচার’ এর মাধ্যমে, এই সমন্বয় গেমিং-এর রিফ্লেকশন ও টেললাইটের মতো ভিজ্যুয়াল ইফেক্টকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে, যা অসাধারণ স্থায়িত্ব ও হাই ফ্রেম রেটের মাধ্যমে জটিল ও বিস্তারিত গেমিং পরিস্থিতি সামলাতে সক্ষম।

এই সহযোগিতামূলক প্রয়াসটি ‘রে ট্রেসিং পাইলট প্রজেক্ট’ কে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যার মধ্যে রয়েছে ‘মিথিক্যাল গেমস’ এর তৈরি জনপ্রিয় মোবাইল গেম, “নাইট্রো নেশন ওয়ার্ল্ড ট্যুর”। স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্ম এর এ উদ্যোগটি একটি বাস্তব-বিশ্বের রেসিং গেম ডেমোর মাধ্যমে অপো’কে প্রথমবারের মতো মোবাইল রে ট্রেসিং এর অভিজ্ঞতা দেয়, যা খেলোয়াড়দের জন্য আরও বাস্তবসম্মত গেমের দৃশ্যের অনুভূতি এবং খেলা উপভোগের ক্ষেত্রে অসাধারণ অভিজ্ঞতা প্রদান করে।

এক্সআর এক্সপেরিয়েন্সকে নতুন সীমায় নিয়ে যাওয়া
এক্সআর অ্যাপ্লিকেশন এর ক্ষেত্রে কোয়ালকম টেকনোলজিস- এর সঙ্গে অপো’র দীর্ঘদিনের সহযোগিতা একটি অনন্য মাত্রায় পৌঁছেছে। এডব্লিউই (অগমেন্টেড ওয়ার্ল্ড এক্সপো) ২০২৩-এ, অপো ‘স্ন্যাপড্রাগন এক্সআরটু+ জেন ১ প্ল্যাটফর্ম’ সমর্থিত ‘অপো এমআর গ্লাস ডেভেলপার্‌স এডিশন’ উন্মোচন করে। এই ডিভাইসটি বিশ্বের প্রথম মিক্সড রিয়েলিটি সল্যুশন্সগুলির মধ্যে একটি যা ‘স্ন্যাপড্রাগন স্পেসেস এক্সআর ডেভেলপার্‌স প্ল্যাটফর্ম’ এর অভিজ্ঞতা দেয়। এই সমন্বয় শুধু হার্ডওয়্যারের মধ্যেই সীমাবদ্ধ নয়, এক্সআর ইকোসিস্টেম উদ্ভাবনের গভীরে গিয়ে অপো অত্যাধুনিক এক্সআর প্রোডাক্ট চালু করতে প্রস্তুত, যা ইউজারকে একটি সত্যিকারের চমৎকার অভিজ্ঞতা দিতে ফিজিক্যাল ও ডিজিটাল বিশ্বকে নির্বিঘ্নে একত্রিত করবে।

দীর্ঘমেয়াদী সহযোগিতায় নির্মিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইস স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইসের মতো বিভিন্ন প্রোডাক্ট ক্যাটাগরিতে কোয়ালকম টেকনোলজিস- এর সঙ্গে অপো-এর সহযোগিতা বেড়েছে। এই সমন্বয়ের মাধ্যমে স্ন্যাপড্রাগন মোবাইল প্ল্যাটফর্মগুলিকে বিভিন্ন স্মার্টফোন মডেলে একীভূত করা হয়েছে, যার মধ্যে রয়েছে ‘অপো ফাইন্ড এক্স৬ প্রো’, ‘অপো ফাইন্ড এন২’ সিরিজ এবং ‘অপো রেনো১০’ সিরিজ।

‘ইন্সপিরেশন এহেড’ ব্র্যান্ড প্রস্তাবনার মাধ্যমে, অপো উন্নত প্রযুক্তি ও পণ্যের বিকাশে কোয়ালকম টেকনোলজিস এবং অন্যান্য ইন্ডাস্ট্রি লিডারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে। এ সমন্বিত প্রচেষ্টা উন্নত মোবাইল এক্সপেরিয়েন্স প্রদানের পাশাপাশি ইউজারদের একটি উন্মুক্ত ও শক্তিশালী বিশ্ব প্রযুক্তি ইকোসিস্টেমের অংশ হতে সহায়তা করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page