তথ্যপ্রযুক্তি

ফটোপ্রেমীদের জন্য শুরু হলো অপো ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

শীর্ষস্থানীয় বৈশ্বিক স্মার্টফোন প্রযুক্তি কোম্পানি ‘অপো’ এ বছরের জন্য গ্লোবাল মোবাইল ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে।

গত ৮ জানুয়ারি থেকে ‘দ্য অপো ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০২৪’ শীর্ষক এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন আগ্রহীরা। মোবাইল ফটোগ্রাফির মাধ্যমে অসাধারণ প্রতিভার বিকাশকে উৎসাহিত করতে অপো’র এ ওপেন প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। প্রতি বছর এ প্রতিযোগিতার আয়োজন করা হয়, যার মাধ্যমে দুনিয়া জুড়ে অপো’র স্মার্টফোন ব্যবহার করে তোলা চমৎকার ছবিগুলোর কল্পনা আর সৃজনশীলতাকে উদযাপন করা হয়।

একটি বিশ্বমানের বিচারক প্যানেলের সমন্বয়ে এ বছরের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ সকল বিচারকদের মধ্যে স্বনামধন্য ম্যাগনাম ফটোসের সদস্য, বেশ কয়েকজন হ্যাসেলব্লাড মাস্টার, একজন ন্যাশনাল জিওগ্রাফিক ফটোগ্রাফার সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা রয়েছেন। তাদের বিচারের ওপর ভিত্তি করে সৃজনশীল কাজের জন্য ২৪ হাজার মার্কিন ডলার ও আন্তর্জাতিকভাবে পরিচিতি পাওয়ার মতো গ্র্যান্ড পুরস্কার জেতার সুযোগ পাবেন বিজয়ী প্রতিযোগীরা।

অপো’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চিফ প্রোডাক্ট অফিসার পিট লাউ বলেন, “ইমেজিং টেকনোলজিতে অবিরাম উদ্ভাবনের মাধ্যমে, মোবাইল ফটোগ্রাফির সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে কাজ করে যাচ্ছে অপো। ‘দ্য অপো ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস’ এর মাধ্যমে আমরা বিশ্বজুড়ে আরও স্মার্টফোন ব্যহারকারীদের উৎসাহ জোগাতে চাই, যাতে অবিস্মরণীয় মাস্টারপিস তৈরি করতে তারা নিজেদের কল্পনাশক্তিকে প্রকাশ করতে পারে।”

ক্ষমতায়ন ও অনুপ্রেরণা: দ্য অপো ইমাজিন আইএফ অ্যাওয়ার্ডস- এর নতুন এক পর্যায় ল্যান্ডস্কেপ, পোট্টেট, কালারস্‌, আনফেডিং মোমেন্ট, ফ্যাশন, স্ন্যাপশট, লাইট, ট্রাভেল ও কালেকশন- এ নয়টি ভিন্ন ধরনের এন্ট্রি ক্যাটাগরিতে আয়োজিত হতে যাচ্ছে এবারের ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০২৪।

চলতি বছরের প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বৈচিত্র্যময় দৃষ্টিভঙ্গি ও বিস্তৃত অভিজ্ঞতার সমন্বয় ঘটাতে, অপো সমসাময়িক ফটোগ্রাফিতে অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব ও বিশ্বখ্যাত আলোকচিত্রী স্টিভ ম্যাককারিকে বিচারক প্যানেলে যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছে। তার সঙ্গে আরও রয়েছেন ন্যাশনাল জিওগ্রাফিক ফটোগ্রাফার মাইকেল ইয়ামাশিতা, হ্যাসেলব্লাড মাস্টার টিনা সিগনেসডটির হাল্ট, ম্যাগনাম ফটোস সদস্য অ্যালেক সথ এবং অন্যান্য বিখ্যাত ফটোগ্রাফাররা।

অপো ইমাজিন আইএফ মাস্টার (গোল্ড অ্যাওয়ার্ড) বিজয়ীর জন্য এ বছর পুরস্কার হিসেবে রয়েছে ২৪ হাজার মার্কিন ডলারের গ্র্যান্ড প্রাইজ এবং প্যারিস ফটোর মতো আন্তর্জাতিক প্রদর্শনীতে নিজের ছবি প্রদর্শনের সুযোগ। আরও রয়েছে বিশেষ ইভেন্টে অগ্রাধিকারের ভিত্তিতে অপো ফটোগ্রাফার হওয়ার জন্য স্মার্টফোন প্রযুক্তি প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার সুযোগ।

চার জন অপো সিলভার অ্যাওয়ার্ড বিজয়ী, ১০ জন অপো ব্রোঞ্জ অ্যাওয়ার্ড বিজয়ী এবং পাঁচ জন ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ীকেও পুরস্কার প্রদান করা হবে। এছাড়া অপো’র ফটোগ্রাফিক প্রতিভাকে বিস্তৃত পরিসরে স্বীকৃতি প্রদানের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটাতে নয়টি ক্যাটাগরির প্রত্যেকটিতে চারটি করে ‘অনারেবল মেনশন’ ঘোষণা করা হবে। সকল বিভাগের বিজয়ীরা পুরস্কার হিসেবে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ পাবেন। সেই সঙ্গে তাদের জন্য রয়েছে অত্যাধুনিক অপো ডিভাইস এবং আন্তর্জাতিক এক্সপোজারের সুবর্ণ সুযোগ।

মোবাইল ফটোগ্রাফিতে একটি বিপ্লবের সঙ্গে সৃজনশীলতার চমক বিশ্বের ৫১টি দেশ ও অঞ্চলের অপো ইউজারদের কাছ থেকে ৭ লাখেরও বেশি ছবি জমা পড়েছিল ‘দ্য অপো ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০২৩’ এ। গত বছর প্যারিস ফটো ২০২৩-এ অংশগ্রহণকারী একমাত্র স্মার্টফোন ব্র্যান্ড ছিল অপো। সেখানে অসাধারণ সব ছবি উপস্থাপন করেছে এ স্মার্টফোন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর মধ্যে বিশ্বমানের ফটোগ্রাফারদের তোলা ছবি সহ ২০২৩ সালের ‘দ্য অপো ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস’ এর পুরস্কার পাওয়া ছবিগুলোও স্থান পেয়েছিল। এ প্রদর্শনীর মাধ্যমে মোবাইল ফটোগ্রাফারদের কল্পনা ও সৃজনশীলতাকে একটি ব্যাপক পরিসরে সকলের সামনে নিয়ে আসা হয়।

‘দ্য অপো ইমাজিন আইএফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০২৪’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আগ্রহীরা আগামী ২৮ জুলাই, ২০২৪ তারিখের ২৪:০০ ইউটিসি+৮ পর্যন্ত নিজেদের শিল্পকর্ম জমা দিতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page