ক্যাম্পাসলিড নিউজ

জাবিতে সামাজিক ভাষাবিজ্ঞান বিষয়ক সেমিনার

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের আয়োজনে সামাজিক ভাষাবিজ্ঞান বিষয়ের উপর “Variationist Sociolingusitics” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।

আগামীকাল (২৯ মে) দুপুর ২ টায় ইংরেজি বিভাগের সভাপতি সাবেরা সুলতানার সভাপতিত্বে ১০২ নং কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হবে।

সেমিনারে ভাষাবিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করবেন জার্মান গবেষক কারোলা শ্মিট। শ্মিট জার্মানির ইউস লীবিক বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের অধীনে ভাষাবিজ্ঞান বিষয়ে পিএইচডি গবেষক এবং প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

তিনি গত ২৪ মে “বৈশ্বিক ইংরেজির কেন্দ্রসমূহঃ সমকালীন দক্ষিণ এশিয়ার ইংরেজি ভাষাসমূহের বিবর্তনের প্রায়োগিক বিশ্লেষণ” শীর্ষক গবেষণা প্রকল্প সম্পাদনের উদ্দেশ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এসেছেন। তারই অংশ হিসেবে কাল এ সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনার সম্পর্কে বিভাগের সহযোগী অধ্যাপক মো. আফাজ উদ্দীন বলেন, সেমিনারের বিষয়টি আমাদের ভাষাবিজ্ঞান কোর্সের সাথে সম্পর্কিত। ইংরেজি ভাষাটা যেহেতু সারাবিশ্বে চর্চা হয় তাই ইংরেজি ভাষার যে বৈচিত্র্য রয়েছে সে সম্পর্কে তিনি বিস্তারিত আলোকপাত করবেন। এশিয়া, ইউরোপ, আফ্রিকা সহ বিভিন্ন অঞ্চলে ভাষার যে বৈচিত্র্য রয়েছে সেসবের যে ধরণের গবেষণা রয়েছে তা তিনি তার বক্তব্যে তুলে ধরবেন। আর এ সেমিনারটি বিভাগে অনুষ্ঠিত হলেও সবার জন্য উন্মুক্ত থাকবে।

এছাড়াও সেমিনারের প্রশ্নত্তোর পর্ব থাকবে। আগ্রহী শিক্ষক-শিক্ষার্থীরা ভাষাবিজ্ঞানের উপর প্রশ্ন করতে পারবেন।

উল্লেখ্য, করোলা শ্মিট আগামী ৩১ জুন জাবির ইংরেজি বিভাগে “Corpus Linguistics” বিষয়ে একটি কর্মশালা সম্পাদন করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page