ক্যাম্পাসলিড নিউজ

গুচ্ছ ভর্তির আবেদন শুরু, ফি ৫০০ টাকা

জবি প্রতিনিধি:

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ও বিভাগ পছন্দক্রম শুরু হয়েছে। যা ২৭ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। এবারে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার জিএসটি বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২২-২৩ এর টেকনিক্যাল সাব কমিটির আহবায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, মঙ্গলবার বিকেল ৪টা থেকে গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের জন্য বিভাগ পছন্দক্রম প্রদানসহ ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে। শিক্ষার্থীদের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ভর্তির আবেদন অনলাইনে সম্পন্ন করতে হবে।

তিনি আরও জানান, বিশেষায়িত বিষয়সমূহ যেমন- আর্কিটেকচার, চারুকলা, সংগীত ইত্যাদি বিষয়ে আলাদা করে আবেদনের প্রয়োজন নেই। বিভাগ পছন্দক্রমে বিষয়গুলো অন্তর্ভুক্ত করলেই আবেদন সম্পন্ন হবে। সেক্ষেত্রে প্রতিটি বিশেষায়িত বিষয়ের আবেদন ফি হিসেবে ৩০০ টাকা যুক্ত হবে। বিশেষায়িত বিষয়গুলোর পরীক্ষার তারিখসহ বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

এদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ জানান, চারুকলা, সংগীত, নাট্যকলা এসব বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ থেকে ৯ জুলাই। আর ব্যবহারিক পরীক্ষার ফলাফল দেয়া হবে ১২ জুলাই।

এবার ভর্তি কার্যক্রম তিন ধাপেই শেষ করার পরিকল্পনা রয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির। ভর্তি প্রক্রিয়ার রোড ম্যাপ অনুযায়ী, প্রথম ধাপে ২০ থেকে ২৪ জুলাই, দ্বিতীয় ধাপে ২৮ থেকে ৩০ জুলাই এবং তৃতীয় ধাপে ৩ থেকে ৫ আগষ্ট ভর্তি নেয়া হবে। পরবর্তীতে ১০ আগষ্ট থেকে নতুন শিক্ষাবর্ষে পাঠদান শুরু হবে।

এ বছর ২২ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

এর আগে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জানান, জুলাইয়ে যদি সম্ভব না হয় তবে আগস্টের প্রথম সপ্তাহে ক্লাস শুরু হবে। একটি সেমিস্টার এগিয়ে নেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page